Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতকে মোকাবেলার যথেষ্ট শক্তি রয়েছে পাকিস্তানের : ঝাও

ভারত হামলা করলে পরমাণু শক্তিধর পাকিস্তান ছেড়ে দেবে না

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতকে মোকাবেলা করে নিজের সার্বভৌমত্ব টিকিয়ে রাখার ক্ষমতা পাকিস্তানের সামরিক বাহিনীর আছে। ভারত যদি পাকিস্তানে হামলা করে তাহলে পরমাণু শক্তিধর পাকিস্তান ছেড়ে দেবে না। এ ব্যাপারে পাকিস্তানের সামরিক শক্তি যথেষ্ট শক্তিশালী বলে চীন মনে করে। ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস চীনের এক আন্তর্জাতিক বিষয়ক বিশ্লেষকের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। সম্প্রতি ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াতের এক মন্তব্যের প্রেক্ষিতে চীনা বিশ্লেষক ঝাও গানচেং ওই এসব কথা বলেন। বিপিন রাওয়াত সম্প্রতি এক সংবাদ সম্মেলনে পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, শান্তির পথে না এলে সার্জিকাল হামলা আবারও হতে পারে। ঝাও গানচেং জানান, বিষয়গুলো চীনের নজর এড়ায়নি। সংবাদ মাধ্যম জানিয়েছে, চীনের সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমসের সঙ্গে এসব কথা বলেন ঝাও।
চীনের সাংহাই ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল স্টাডিজের সেন্টার ফর এশিয়া-প্যাসিফিক স্টাডিজের পরিচালক পদে কাজ করেন ঝাও গানচেং। তিনি জানান, কাশ্মীর ও দিল্লিতে হামলার ব্যাপারে ভারত ইসলামাবাদকেই দায়ী করে। এ কারণে পাকিস্তান ও ভারতের সম্পর্ক খারাপ হওয়ার সম্ভাবনাই বেশি। ঝাও জানান, তবে ভারতকে মনে রাখতে হবে তাকে প্রতিরোধ করার জন্য যথেষ্ট শক্তি আছে পাকিস্তানের। তিনি বলেন, উভয় দেশই পরমাণু শক্তিধর। তবে ভারত খুব সহজে ইসলামাবাদের বিরুদ্ধে জয়ী হবে তা কিন্তু নয়। সত্যটা হচ্ছে, নিজের সার্বভৌমত্ব রক্ষার জন্য যথেষ্ট শক্তি পাকিস্তানের আছে। তার পরমাণু অস্ত্রকেও উড়িয়ে দেওয়ার মতো নয়। ঝাও জানান, ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর দক্ষিণ এশিয়ার ব্যাপারে মার্কিন নীতি কী হবে তা এখনো পরিষ্কার নয়। তিনি বলেন, ট্রাম্পের নীতি ওবামার নীতির চেয়ে ভিন্ন কিছু হতে পারে। ঝাও বলেন, দক্ষিণ এশিয়া নিয়ে ট্রাম্পের নীতি বারাক ওবামার মতো নাও হতে পারে। মেয়াদের শেষ দিকে ওবামার নীতি ছিল ভারতমুখী। অন্যদিকে ট্রাম্প নির্বাচনে জয়ী হওয়ার পর পাকিস্তানের প্রধানমন্ত্রীকে ফোন করেছেন। যা একটি গুরুত্বপূর্ণ ইঙ্গিত। তিনি দিল্লি ও ইসলামাবাদের মধ্যে আরো ভারসাম্যপূর্ণ নীতি নিতে পারেন। হিন্দুস্তান টাইমস, গ্লোবাল টাইমস।



 

Show all comments
  • কামাল ১০ ফেব্রুয়ারি, ২০১৭, ১:৪৮ পিএম says : 0
    নিজের সার্বভৌমত্ব রক্ষার জন্য দুই দেশকেই আন্তর্জাতিক পর্যায় আলোচনায় আসা উচিৎ।
    Total Reply(0) Reply
  • asha ১০ ফেব্রুয়ারি, ২০১৭, ৪:১২ পিএম says : 2
    ভারত কে উপযুক্ত জবাব দেওয়ার জন্য পাকিস্তানই ভাল।
    Total Reply(0) Reply
  • নজরুল ১০ ফেব্রুয়ারি, ২০১৭, ৪:১৫ পিএম says : 1
    ভারত কে পরমাণু শক্তিধর পাকিস্তান ছেড়ে দেবে না।
    Total Reply(0) Reply
  • jaket ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ২:২১ এএম says : 0
    Pakistan parba
    Total Reply(0) Reply
  • ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১০:২২ এএম says : 0
    good news
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ