Inqilab Logo

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০, ১২ শাবান সানি ১৪৪৫ হিজরী

ডলার সংকটে হজে যেতে পারছেন না ৯০ হাজার পাকিস্তানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ১১:২০ এএম

পাকিস্তানে দিন দিন বেড়েই চলছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। বৈদেশিক মুদ্রার রিজার্ভের অভাব আর একই সাথে পাকিস্তানি মুদ্রার তীব্র পতনের কারণেই এক্কেবারে ভেঙে পড়েছে দেশটির অর্থনৈতিক ব্যবস্থা।

ভয়াবহ এই অর্থাভাবের মধ্যে পরিস্থিতিকে স্বাভাবিক করার জন্য শাহবাজ সরকার নিত্য নতুন পন্থা অবলম্বন করার চেষ্টা করছে। বৈদেশিক মুদ্রার ঘাটতির কারণে বিদেশে বসবাসরত পাকিস্তানিদের প্রায় ৯০ হাজার পাকিস্তানি নাগরিকের হজ কোটা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। অর্থাৎ বৈদেশিক মুদ্রার অভাবে প্রায় ৯০ হাজার মানুষ পাকিস্তান থেকে এ বছর হজ যেতে পারবেন না। প্রায় ৪০০ মিলিয়ন ডলার দেশের বাইরে যাওয়া বন্ধ করা যাবে।
সরকারি সূত্রে জানা গেছে, পাকিস্তানিদের জন্য হজ কোটা কমাতেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি, প্রবাসী পাকিস্তানিরা এ ব্যবস্থার মাধ্যমে নিজেরাই হজ করতে পারবেন বা পাকিস্তানে বসবাসকারী কোনো ব্যক্তির খরচ বহন করতে পারেন। দেশটির অর্থমন্ত্রী ইসহাক দার ও ধর্ম বিষয়কমন্ত্রী মুফতি আবদুল শাকুর ইতোমধ্যে বৈঠক করে এ কথায় জানিয়েছেন।
বৈঠকের পর ধর্ম মন্ত্রণালয়ের সহকারী মিডিয়া ডিরেক্টর উমর বাট বলেন, বৈদেশিক মুদ্রা সংক্রান্ত সমস্যার কারণে পাকিস্তানের হজ কোটার অর্ধেক প্রবাসী পাকিস্তানিদের জন্য বরাদ্দ করার প্রস্তাব করা হয়েছে।
অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তার মতে, এ বছর সউদী আরব পাকিস্তানকে এক লাখ ৭৯ হাজার ২১০ জনকে হজ কোটা দিলেও তীব্র অর্থাভাবের কারণে এত বড় পরিসরে হজের অনুমতি দিতে ব্যর্থ শাহবাজ সরকার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ