Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মামিচকে ফেরাল ঢাকা আবাহনী

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আগেও ছিলেন আবাহনীতে; তবে বেশি দিন নয়। গত মৌসুমে মাত্র ১২ দিন কাজ করে ফিরে গিয়েছিলেন দেশে। কারণ ছিল তার স্ত্রীর অসুস্থতা। ৬২ বছর বয়সী ক্রোয়েশিয়ান কোচ দ্রাগো মামিকেই আবার ফিরিয়ে আনলো আবাহনী। গতকাল সকাল ৯টায় দ্বিতীয়বারের মতো ঢাকায় পা রাখেন আবাহনীর নতুন এই ফুটবল কোচ। তবে ভিসা জটিলতায় বিমানবন্দর থেকে বের হতে প্রায় তিন ঘণ্টা লেগে যায়।
দুপুরে আবাহনীর ক্লাবে এসে দলটির ম্যানেজার সত্যজিৎ দাস রুপুর সঙ্গে বৈঠকে বসেন ৬২ বছর বয়সী এই কোচ। বৈঠকের পর সাংবাদিকদের রুপু জানান, এবার দীর্ঘমেয়াদে মামিচকে রেখে দিতে চান তারা, ‘এই মৌসুমে পুরোপুরি দায়িত্ব পালনের লক্ষ্য নিয়ে তিনি এসেছেন। প্রাথমিক অবস্থায় তার জন্য দুইটা টুর্নামেন্ট আছে- শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ও এএফসি। পরবর্তীতে দলবদল প্রক্রিয়া শেষ হওয়ার পর লিগ শুরু হবে। আমরা আশা করছি, তার সঙ্গে আমাদের এই সম্পর্কের ধারাবাহিকতা থাকবে। গতবার যখন স্ত্রী অসুস্থ হওয়ার পর তিনি চলে গিয়েছিলেন, তখন এটার জন্য আমাদের কাছে দুঃখ প্রকাশ করেছিলেন। কিন্তু উনি চলে গেলেও ক্লাবের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন। খেলার ফল, দলের অবস্থা এসব বিষয়ে তিনি খবর রাখতেন। অনেক ফুটবলারের সঙ্গেও তিনি যোগাযোগ রেখেছিলেন, কে খেলেছে, কে গোল করেছে এসব তিনি প্লেয়ারদের কাছ থেকেও জানতেন।’
মামিচের চলে যাওয়ার পর জর্জ কোটান আবাহনীকে ফেডারেশন কাপ ও লিগের শিরোপা জেতান। রুপু আশাবাদী কোটানের সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে পারবেন ক্রোয়েশিয়ার এই কোচ, ‘আবাহনীর লিগ চ্যাম্পিয়ন হওয়াতে তারও কিছু অবদান আছে; কেননা তিনি মৌসুমের শুরুতে কিছুদিনের জন্য হলেও ছিলেন। তো তার সামনে আবারও সুযোগ এসেছে কাজ করার, আমরা আশা করি তিনি দায়িত্বটুকু নিজের কাঁধে নিয়ে দলটাকে সেভাবে তৈরি করবেন এবং সামনের টুর্নামেন্টে কাক্সিক্ষত ফল এনে দেবেন। যেহেতু কোটান কাজ করে গেছেন, যখন তার অপারগতার কথা আমরা জেনেছি, তখন আমাদের দায়িত্ব ছিল নতুন একজন কোচ এনে তার জায়গাটুকু পূরণ করার। মামিচকে দিয়ে আমরা সেটা পূরণ করেছি। উনার আসলে আমাদের এই উপমহাদেশের খেলা সম্পর্কেও ভালো ধারণা আছে।’
এ মাসের ১৮ তারিখ চট্টগ্রামে শুরু হওয়া শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব দিয়েই শুরু হবে মামিচের যাত্রা। এরপর মার্চ থেকে এএফসি কাপ। এ যাত্রায় মামিচ কতো দিন আবাহনীতে থাকবেন তা এখনো ঠিক হয়নি। তবে আবাহনী চাইছে আগামী মৌসুমের জন্যই তাকে রেখে দিতে। তিনি আসার পর এসব চূড়ান্ত হবে বলে জানিয়েছেন আবাহনীর ম্যানেজার।
দ্রাগো মামিচ সর্বশেষ কাজ করেছেন মালয়েশিয়ার সাইম ডার্বি এফসিতে। তিনি ২০১৫ সালে মালদ্বীপ জাতীয় দলেরও কোচ ছিলেন। মিয়ানমারের কোচ ছিলেন ২০১০ সালে। ফেডারেশন কাপ ও বাংলাদেশ প্রিমিয়ার লিগ জেতানো কোচ অস্ট্রিয়ান জর্জ কোটান চলে যাওয়ার পর থেকে একজন বিদেশি কোচ খুঁজছিল আবাহনী। শেষ পর্যন্ত তারা পুরনো দ্রাগো মামিচকেই বেছে নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবাহনী

১০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ