Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিউজিল্যান্ডের সব পাওয়ার দিন

| প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : একদিনে অনেকগুলো প্রাপ্তি যোগ হল নিউজিল্যান্ড ক্রিকেটেÑ দেশের হয়ে সর্বোচ্চ শতক হাঁকানো নাথান অ্যাস্টেলের রেকর্ড ছুঁলেন রস টেলর। ক্যারিয়ার সেরা বোলিং করে ৬ উইকেট তুলে নিলেন ট্রেন্ট বোল্ট, এর আগে যে কীর্তি ছিল নিউজিল্যান্ডের কেবল ৩ জন বোলারের। সেই সুবাদে শেষ ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে চ্যাপেল-হ্যাডলি সিরিজটাও জিতে নিয়েছে নিউজিল্যান্ড। ঘরের মাটিতে যা তাদের টানা অষ্টম ওয়ানডে সিরিজ জয়। বাড়তি পুরস্কার হিসেবে ওয়ানডে র‌্যাংকিংয়েও তিনে উঠে এসেছে কিউইরা। গতকাল সিডন পার্কে স্বাগতিক দর্শকদের প্রাপ্তির তালিকাটা ছিল এমনই লম্বা।
জিততে হলে অস্ট্রেলিয়াকে করতে হত ২৮১ রান। কিন্তু সেই সম্ভাবনা ক্ষীণ হয়ে যায় ১৯৮ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে প্রথম ম্যাচের নায়ক মার্কাস স্টয়নিস (৪২) বিদায় নিলে। ফিফটির দেখা পেয়েই অধিনায়ক অ্যারোন ফিঞ্চ (৫৬) ও ট্রেভিস হেড (৫৩) বিদায় নিলে ভরসা হয়েছিলেন স্টইনিসই। অষ্টম উইকেটে স্বাগতিক দর্শকদের মনে কাঁপুনি ধরায় কমিন্স-স্টার্কের ৫১ রানের জুটি। কিন্তু ভক্তদের চিন্তামুক্ত করেন বোল্ট, ৯ বলের ব্যবধানে বাকি তিন উইকেট তুলে নিয়ে দলের জয় নিশ্চিত করেন ২৭ বছর বয়সী বাঁহাতি পেসার। মাত্র ৩৩ রানের খরচায় ৬ উইকেট তুলে নেন বোল্ট। তার আগে কিউইদের হয়ে ৬ উইকেট নেয়ার রেকর্ড আছে কেবল স্কট স্টাইরিস, শেন বন্ড ও টিম সাউদির।
এর আগে টেস্ট সেঞ্চুরিতে মার্টিন ক্রোকে ছোঁয়ার অপেক্ষায় থাকা টেলর ওয়ানডেতে স্পর্শ করেন দেশের হয়ে নাথান অ্যাস্টেলের গড়া ১৬ সেঞ্চুরির রেকর্ড। টেস্টে ক্রোর শতক ১৭টি, টেলরের ১৬টি। সাথে দীর্ঘদিন পর দলে ফেরা ডেন ব্রাইনলির ৬৩ এবং উইলিয়ামসন ও স্যান্টনারের দুটি ত্রিশোর্ধো ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৮১ রান সংগ্রহ করে বø্যাক ক্যাপ বাহিনী।
সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড : ৫০ ওভারে ২৮১/৯ (টেলর ১০৭, ব্রাউনলি ৬৩, উইলিয়ামসন ৩৭, স্যান্টনার ৩৮*; স্টার্ক ৩/৬৩, ফকনার ৩/৫৯, হ্যাজলউড ২/৪৪)। অস্ট্রেলিয়া : ৪৭ ওভারে ২৫৭/১০ (ফিঞ্চ ৫৬, হেড ৫৩, স্টয়নিস ৪২, স্টার্ক ২৯*, কামিন্স ২৭; বোল্ট ৬/৩৩, স্যান্টনার ২/৫০)। ফল: নিউজিল্যান্ড ২৪ রানে জয়ী।
ম্যাচ সেরা: ট্রেন্ট বোল্ট। সিরিজ: নিউজিল্যান্ড ২-০তে জয়ী।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ