Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত অবৈধভাবে কাশ্মির দখলে রেখেছে-ভারতীয় অধ্যাপকের দাবি

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তোলপাড় করা মন্তব্য করেছেন ভারতের বিখ্যাত দিল্লির জওয়াহেরলাল বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক। নিবেদিতা মেনন নামের ওই অধ্যাপক সুস্পষ্টভাবে বলেছেন, কাশ্মির কোনোকালেই ভারতের অংশ ছিল না। ভারত অবৈধভাবে তাকে নিজের দখলে রেখেছে। যোধপুরের জয় নারায়ণ ব্যাস বিশ্ববিদ্যালয়ে (জেএনভিইউ) বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্য করেছেন বলে ভারতের একটি অনলাইন নিউজ পোর্টাল জানিয়েছে।
বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের কাছে অভিযোগ দায়ের হয়েছে জেএনভিইউর সহকারী অধ্যাপক রাজশ্রী রানাওয়াতের বিরুদ্ধেও। তিনিই ওই সেমিনারে নিবেদিতা মেননকে বক্তব্য রাখার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। অভিযোগ, কাশ্মির বিশেষজ্ঞ হিসেবে নাকি সেমিনারে নিবেদিতার পরিচয় দিয়েছিলেন রাজশ্রী। যেখানে নিবেদিতা এই মন্তব্য করেন। দেশের গণতন্ত্রর বিরুদ্ধেও সেমিনারে মন্তব্য করেছেন জেএনইউর অধ্যাপক। ভারত যদি গণতান্ত্রিক দেশই হয়, তাহলে সমালোচনা করার জন্য হাজতবাস কেন করতে হয়? সেমিনারে সেনাবাহিনীর ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন মেনন। তিনি বলেন, ভারতীয় সেনাবাহিনী দেশের জন্য নয়, নিজেদের বাঁচার রসদ জোগাতেই কাজ করে।
মেননের বক্তব্যের পরই বিশ্ববিদ্যালয় চত্বরে বিক্ষোভ করেন এবিভিপি সমর্থকরা। এ বিষয়ে জেএনইউ অধ্যাপককে পরে প্রশ্ন করা হলে তিনি যাবতীয় অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, তার মন্তব্য বিকৃত করা হচ্ছে। তিনি ভারতের নয়, উগ্র হিন্দুত্ববাদের বিরুদ্ধে বলেছেন।
সহকারী অধ্যাপক রাজশ্রীর প্রতিক্রিয়া অবশ্য এখনো মেলেনি। তবে তার এক সহকর্মী ও জেএনভিইউর অধ্যাপক সতীশ হরিতের সাফাই, রাজশ্রী শুধুমাত্র অভিজ্ঞ অধ্যাপক হিসেবে নিবেদিতাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। তার মন্তব্যের কোনো দায় রাজশ্রীর নেই। সূত্র : সংবাদ প্রতিদিন।



 

Show all comments
  • Azad Miah ৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১০:৩৮ এএম says : 0
    That's right thanks
    Total Reply(0) Reply
  • Abid ৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১০:৩৯ এএম says : 1
    Right
    Total Reply(0) Reply
  • md taleb ullah ৫ ফেব্রুয়ারি, ২০১৭, ২:৪০ পিএম says : 0
    100% right
    Total Reply(0) Reply
  • Kamrul Hassan ৫ ফেব্রুয়ারি, ২০১৭, ৪:২৮ পিএম says : 0
    So Kashmir give to Pakistan Or What ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ