Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আল্লাহর সন্তুষ্টি লাভে প্রয়োজনে সবকিছু ত্যাগ করতে হবে-ছারছীনার পীর ছাহেব

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ছারছীনা সংবাদদাতা : আমিরে হিযবুল্লাহ ছারছীনা শরীফের পীর ছাহেব আলহাজ হযরত মাওলানা শাহ্ মোহাম্মদ মোহেব্বুল্লাহ (মা.জি.আ.) বলেছেন- আল্লাহর সন্তুষ্টি ও দিদার লাভে একজন মুমিন মুসলমানকে সর্বদা নেক আমলে মশগুল থাকতে হবে। প্রয়োজনে দুনিয়ার মায়া মহব্বত ত্যাগ করতে হবে। অপরদিকে নামাজ, রোজা, হজ, যাকাতের মধ্যে নেক আমলকে সীমাবদ্ধ রাখলে চলবে না। বরং আল্লাহর ফরজ বিধান পর্দাপালন করতে হবে। হারাম বর্জন করে হালাল খাদ্য খেতে হবে। ইবাদতের স্বাদ হালাল খাদ্যের মধ্যেই নিহিত। আর পর্দাপালন ছাড়া একজন মুমিন মুসলমানের জীবনে কখনও সফলতা আসবে না। ছারছীনা দরবার শরীফের প্রতিষ্ঠাতা কুতুবুল আলম, মুজাদ্দিদে যামান আল্লামা শাহ্ সুফী নেছারুদ্দিন আহমদ (রহ.) জীবদ্দশায় মাঝে মধ্যে বলতেন যে- আমি যত নেয়ামত লাভ করেছি তা পর্দা পালনের কারণেই।
পীর ছাহেব কেবলা বলেন- তরিকা তাসাউফের ক্ষেত্রে উন্নতি সাধনে হক্কানি পীরের সোহবতের পাশাপাশি তার আনুগত্য একান্ত দরকার। জিকির করতে হবে আল্লাহর মহব্বতে, দুরূদ পড়তে হবে রাসূল (সাঃ) এর প্রেমে দুনিয়ার সকল ধ্যান খেয়াল পরিত্যাগ করে। নিয়মিত জিকির, কুরআন তিলাওয়াত আর দুরূদ পাঠ ছাড়া আত্মশুদ্ধি অর্জন সম্ভব নয়। তিনি আরও বলেন- বর্তমান ফেতনা ফাসাদের এই যুগে ঈমান, আকিদা হেফাজতের জন্য দ্বিিনয়া মাদ্রাসা প্রতিষ্ঠা ছাড়া বিকল্প পথ নেই। এর মাধ্যমে আল্লাহর এই যমিনে আল্লাহর দ্বীন টিকে থাকবে। তিনি পীরভাই, মুহিব্বিনদেরকে একে অন্যের প্রতি হিংসা-বিদ্বেষ পরিহার করে পারস্পরিক মহব্বত ও সম্মান প্রদর্শনের মাধ্যমে এই হক্ব সেলসেলার দাওয়াত মানুষের ঘরে ঘরে পৌঁছে দেয়ার জোর তাকিদ প্রদান করেন। মাহফিলে তিনি সকলকে তওবা করান।
সারারাতব্যাপী ওয়াজ-নসিহত, কুরআন তিলাওয়াত, হামদ-না’ত পরিবেশন, মিলাদ-কিয়াম শেষে রাত ৪.১৮ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়। প্রায় পৌনে ১ ঘণ্টব্যাপী দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সার্বিক কল্যাণ বিশেষ করে মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের জন্য দোয়া করা হয়।
তিন দিনব্যাপী এ মাহফিলের শেষদিন হযরত পীর ছাহেব কেবলার বড় ছাহেবজাদা ও বাংলাদেশ জমইয়তে হিযবুল্লাহর সিনিয়র নায়েবে আমির আলহজ শাহ্ আবু নছর নেছারুদ্দিন আহমদ হুসাইন বলেন- তিনি তার বক্তব্যে ছারছীনা দরবারের মরহুম পীর ছাহেব আমল, আখলাক এবং তাদের দ্বীন প্রচারের পদ্ধতি তুলে ধরেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল্লাহ

৩১ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ