Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নিল কি পূর্বসূরীর রক্ষণশীল মনোভাব রক্ষা করবেন?

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সুপ্রিমে কোর্টের বিচারপতি হিসেবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিল গোরসাচকে মনোনীত করার পর থেকে তাকে নিয়ে আলোচনা চলছে। প্রয়াত বিচারপতি অ্যান্টোনিন স্কালিয়ার স্থলাভিষিক্ত হতে যাওয়া এই গোরসাচ কে? সুপ্রিম কোর্টে তিনি যুক্ত হয়ে আবারও রক্ষণশীলদের আধিপত্য ফিরিয়ে আনবে কিনা কিংবা গোরসাচের আদলে রক্ষণশীল স্কালিয়াই আবার ঘুরেফিরে আসছেন কিনা তা নিয়েও চলছে আলোচনা। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা করেছেন নিল গোরসাচ। কলম্বিয়া, হার্ভার্ড এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করা গোরসাচ সুপ্রিম কোর্টের দুই বিচারপতির সহকারী হিসেবে কাজ করেছেন। বিচার বিভাগে নামমাত্র বেতনেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। ২০০৬ সাল থেকে কলোরাডোর টেনথ সার্কিট কোর্ট অব আপিলস-এ কাজ করেছেন। মাছ ধরা, শিকার করা এবং স্কি করতে দেখা যায় তাকে। রক্ষণশীলদের আশা, প্রয়াত রক্ষণশীল বিচারপতি স্কালিয়ার যোগ্য উত্তরসূরী হবেন গোরসাচ। গোরসাচের মা অ্যানি বুরফোর্ড গোরসাচ রিগ্যান প্রশাসনে এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সি পরিচালনা করতেন। ১৯৮৩ সালে পদত্যাগে বাধ্য করা হয় তাকে। দুর্নীতির অভিযোগে তদন্তের মুখোমুখি করা হয়েছিল তাকে। অবশ্য শেষ পর্যন্ত নির্দোষ প্রমাণিত হয়েছিলেন অ্যানি গোরসাচ। ১৯৮৪ সালে তেল কোম্পানি শেভরনকে নিয়ে সুপ্রিম কোর্ট যে রুল জারি করেছিল তাকে প্রশ্নবিদ্ধ করার কারণে রক্ষণশীলরা গোরসাচকে পছন্দ করে থাকেন। ওই রুলে বলা হয়েছে, যেন আইন নিয়ে যেন ফেডারেল এজেন্সিগুলোর কাছ থেকে মতামত বা ব্যাখ্যা জানতে চায়। গোরসাচের মতে, আইনের ব্যাখ্যা বিচারকরা দেবেন, ফেডারেল সংস্থাগুলো নয়।
লিবারেলদের ঘোর বিরোধী গোরসাচ। ২০০৫ সালে কনজারভেটিভ ন্যাশনাল রিভিউ ম্যাগাজিনে আমেরিকান লিবারেলদের সমালোচনা করেছিলেন তিনি। তার মতে, আমেরিকান লিবারেলরা সমকামী বিবাহ থেকে শুরু করে আত্মহত্যায় সহায়তার মতো সামাজিক এজেন্ডাগুলোকে বাস্তবায়নের জন্য দৃঢ় প্রত্যয়ী হয়ে আদালতমুখী হয়। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ছয়টি রাজ্যে মৃত্যুপ্রায় রোগীদের কষ্ট লাঘবের জন্য তাদেরকে জীবন শেষ করে দেওয়ার অনুমতি দেওয়া হয়ে থাকে। কিন্তু এর ঘোর বিরোধী গোরসাচ। আর তাই গোরসাচের সঙ্গে স্কালিয়ার মিল থাকার প্রসঙ্গটিই ঘুরেফিরে আসছে। ১৯৮৬ সালে অ্যান্টোনিন স্ক্যালিয়াকে নিয়োগ দেন সেসময়কার মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান।১৯৩৬ সালে নিউজার্সির ট্রেনটনে জন্ম নেওয়া অ্যান্টোনিন ছিলেন যুক্তরাষ্ট্রের হাইকোর্টে নিয়োজিত প্রথম ইতালীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক। রক্ষণশীলদের আইনি দর্শন মূলবাদ এর প্রবক্তাদের একজন ছিলেন তিনি। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ