Inqilab Logo

শনিবার, ২৪ আগস্ট ২০২৪, ০৯ ভাদ্র ১৪৩১, ১৮ সফর ১৪৪৬ হিজরী

একনেকে সাড়ে ১২ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সাড়ে ১২ হাজার কোটি টাকা ব্যয় সংবলিত ৮ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। স্থানীয় পর্যায়ের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের দক্ষতা বাড়াতে ইউনিয়ন পর্যায়ের সব সদস্যকে প্রশিক্ষণের পাশাপাশি বাস্তবায়ন পারদর্শিতার ভিত্তিতে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে অনুদান দিতে ‘লোকাল গভর্ন্যান্স প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩)’ শীর্ষক একটি প্রকল্পও এর মধ্যে রয়েছে। প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার।
অনুমোদিত প্রকল্পের মধ্যে ৯ হাজার ১৯২ কোটি টাকা সরকারি তহবিলের অর্থায়নে, সংস্থার নিজস্ব অর্থায়নে ৮৭৩ কোটি টাকা, বাকি ২ হাজার ৪৮৪ কোটি টাকা ব্যয় হবে প্রকল্প সাহায্য থেকে। গতকাল ঢাকার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।
পাঁচ বছর মেয়াদি ‘এলজিএসপি-৩’ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৫৩৫ কোটি টাকা। এর মধ্যে বিশ্বব্যাংক ২ হাজার ৩৮২ কোটি টাকা আর বাকি ৩ হাজার ১৫৩ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেয়া হবে। সারা দেশের চার হাজার ৫৫০টি ইউনিয়ন পরিষদের মাধ্যমে স্থানীয় অবকাঠামো উন্নয়নে এ বিপুল অর্থ ব্যয় করা হবে।
একনেক সভা-পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘‘স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়ানো ও স্থানীয় সরকারব্যবস্থাকে শক্তিশালী করতে ২০০৯ সালে ‘স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ আইন, ২০০৯’ এবং ‘স্থানীয় সরকার পৌরসভা আইন ২০০৯’ প্রণয়ন করা হয়। এরপর বিশ্বব্যাংকের সহায়তায় দু’টি এলজিএসপি প্রকল্প বাস্তবায়ন করা হয়। তারই ধারাবাহিকতায় আজ প্রকল্পটির তৃতীয় পর্যায় অনুমোদন দেয়া হলো।”
শিগগির প্রকল্পটি শুরু হয়ে আগামী ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হবে বলে জানান তিনি।
মন্ত্রী বলেন, এ প্রকল্পটির বিষয়ে বৈঠক থেকে দেশে ইউনিয়ন, থানা ও জেলা পর্যায়ে বর্তমানে কত সংযোগ সড়ক রয়েছে, আর নতুন করে কত সড়ক প্রয়োজন রয়েছে তার একটি তালিকা তৈরি করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
একই সঙ্গে প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের একটি মহা পরিকল্পনা তৈরির নির্দেশনাও দিয়েছেন বলে জানান মুস্তফা কামাল।
তিনি বলেন, প্রধানমন্ত্রী সড়ক যোগাযোগ ব্যবস্থার অধিকতর উন্নয়নের জন্য একটি মহা পরিকল্পনা প্রণয়নের পাশাপাশি চলমান প্রকল্প সম্পর্কে জনগণকে অবহিত করতে প্রকল্প এলাকায় সাইনবোর্ড টানানোর জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।
অনুমোদন পায়া আরেকটি প্রকল্প হলো জলবায়ু সহনশীল গ্রামীণ অবকাঠামো নির্মাণ। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৪১৮ কোটি ৪৮ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৩১৫ কোটি ৬৩ লাখ এবং ডানিডার অনুদান থেকে ১০২ কোটি ৮৫ লাখ টাকা ব্যয় করা হবে। ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের কাজ শেষ করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)।
সভায় চট্টগ্রামে নতুন দু’টি আবাসন প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। যৌথভাবে এ উদ্যোগ নিয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। একটি বায়েজিদ বোস্তামি থানার আরেফিননগর এলাকায়, অন্যটি হাটহাজারীতে। এতে ব্যয় হবে ২ হাজার ৮৩২ কোটি টাকা। এর মাধ্যমে ২ হাজার ৮২৫টি আবাসিক প্লট তৈরি করা হবে। যেখানে ১১০টি বাণিজ্যিক প্লটও থাকবে।
পরিকল্পনামন্ত্রী বলেন, বৈঠকে অনুমোদন পাওয়া অন্য প্রকল্পগুলো হচ্ছেÑ ‘খুলনা বিভাগ পল্লী অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প, এর ব্যয় প্রায় ২ হাজার ৬৩৬ কোটি টাকা। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়নের জন্য অনুমোদন দেয়া হয়েছে ‘মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি), মিরপুর সেনানিবাসের অবকাঠামোগত সুবিধা সম্প্রসারণ’ প্রকল্প। এতে ব্যয় হবে ৪২১ কোটি টাকা।
‘অনন্যা আবাসিক এলাকার উন্নয়ন (২য় পর্যায়)’ প্রকল্প ব্যয় প্রায় ২ হাজার ৮৩৩ কোটি টাকা। ‘নাটোর রোড (রুয়েট) হতে রাজশাহী বাইপাস পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ’ প্রকল্পের ব্যয় প্রায় ১৪০ কোটি টাকা।
প্রায় ২৩২ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হবে ‘বরিশাল ও সিলেট আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এবং রেঞ্জ রিজার্ভ পুলিশ লাইন নির্মাণ’ প্রকল্প। আর ৩৩৬ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হবে ‘পটুয়াখালী-পায়রা ২৩০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ’ প্রকল্প।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনুমোদন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ