Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সুফি সাহেব হুজুরের আজ দ্বিতীয় জানাজা শেষে দাফন

মঠবাড়িয়ায় শোকের ছায়া

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা : ছারছীনা দারুচ্ছুন্নাত জামেয়া-ই-ইসলামিয়ার সাবেক প্রধান মুহাদ্দিস, উপমহাদেশের বিশিষ্ট আলেমে দ্বীন এবং ছারছীনার মরহুম পীর সাহেবের খলিফা আলহাজ মাওলানা আঃ রশিদ সুফি সাহেব হুজুরের (৮০) ইন্তেকালে মঠবাড়িয়ায় গভীর শোকের ছায়া নেমে এসেছে। গত সোমবার সন্ধ্যায় তার ইন্তেকালের সংবাদ ছড়িয়ে পড়লে সাপলেজায় হুজুরের বাড়িতে তার ছাত্র, ভক্ত ও পীর ভাইদের ঢল নামে। মঠবাড়িয়া জমিয়াতুল মোদার্রেছীনের প্রধান পৃষ্ঠপোষক সূফি সাহেব হুজুরের জানাজা নামাজে অংশগ্রহণের সুবিধার্থে জমিয়াতুল মোদার্রেছীন আজ উপজেলার সকল মাদ্রাসায় নৈমেত্তিক ছুটি রাখার সিদ্ধান্ত নিয়েছে বলে সেক্রেটারী মাওলানা বেলায়েত হোসেন জানিয়েছেন।
তার ইন্তেকালে শোক জানিয়েছেন- মঠবাড়িয়া পৌর বিএনপির সভাপতি কেএম হুমায়ুন কবির, মঠবাড়িয়া জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি দেবীপুর ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু জাফর ছালেহ ও সেক্রেটারী মাওলানা বেলায়েত হোসেন, মঠবাড়িয়া কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা সিদ্দিকুর রহমান, টিকিকাটা নূরীয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু জাফর, বেগম শেখ ফজিলাতুন্নেছা কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবুল কালাম শরীফ, মঠবাড়িয়া জমিয়াতে হিযবুল্লাহর সেক্রেটারী মাওলানা আবু জাফর, যুব হিযবুল্লাহর সভাপতি মাওলানা ওবায়দুল্লাহ, ছাত্র হিযবুল্লাহর সভাপতি মোঃ মোস্তাফিজুুর রহমান।
বুধবার সকাল ১১টায় সাপলেজা গ্রামে তার নিজ বাড়িতে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।
জমিয়াতুল মোদার্রেছীনের শোক
দক্ষিণ বঙ্গের ঐতিহ্যবাহী ছারছীনা আলীয়া মাদরাসার সাবেক মুহাদ্দিস মাওলানা আব্দুর রশিদ (সূফী সাহেব) হুজুর গত ৩০ জানুয়ারী, বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তাঁর ইন্তেকালে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন, সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব মাওলানা কবি রূহুল আমিন খান ও মহাসচিব আলহাজ্ব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী গভীর শোক প্রকাশ করেন। নেতৃবৃন্দ এক বিবৃতিতে বলেন, মাওলানা আব্দুর রশিদ (সূফী সাহেব) ছিলেন একজন উচ্চ পর্যায়ের আলেমেদ্বীন ও সুবিখ্যাত মুহাদ্দীস। তিনি আজীবন ছারছীনা দরবারের একনিষ্ঠ খাদেম হিসেবে নিজেকে নিয়োজিত রেখেছেন। তাঁর প্রচেষ্টায় অগণিত আলেমেদ্বীন সৃষ্টি হয়েছে। দেশের আনাচে কানাচে তাঁর অগণিত ভক্ত অনুরক্ত রয়েছে।
জমিয়াত নেতৃবৃন্দ তাঁর রূহের মাগফিরাতে আল্লাহ রাব্বুল আল-আমীনের দরবারে ফরিয়াদ করে বলেন, আল্লাহ রাব্বুল আল-আমীন যেনো তাঁকে জান্নাতুল ফেরদাউস নসিব করেন। সাথে সাথে তাঁর শোকার্ত আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী ও সকল ভক্ত অনুরক্তদের সমবেদনা জ্ঞাপন করেন।
ঢাকার দারুন্নাজাত মাদরাসায় দোয়া-মাহফিল
ছারছীনা মাদরাসার সাবেক মুহাদ্দিস শায়খুল হাদিস মরহুম আ: রশিদ সুফি সাহেব হুজুরের রুহের মাগফিরাতের উদ্দেশ্যে দারুন্নাজাতে বাদ ফজর পবিত্র কুরআন শরীফ তিলাওয়াত করা হয়। তেলাওয়াত শেষ করে অত্র মাদরাসার প্রিন্সিপাল হুজুর সুফি সাহেব হুজুরের রুহের মাগফিরাতের উদ্দেশ্যে সকলের কাছে দোয়া চান এবং হুজুরের জীবনী সংক্ষিপ্তভাবে সকলের কাছে তুলে ধরেন। তিনি বলেন- সুফি সাহেব হুজুর আমার ওস্তাদ। তিনি বাংলাদেশের একজন বড় আলেম ছিলেন। পরিশেষ হুজুর সকলের কাছে সুফি সাহেব হুজুরের জন্য দোয়া চেয়েছেন, আল্লাহ যেন তাকে জান্নাতের সর্বউচ্চ মাকাম দান করেন এবং তার উসিলায় যেন আমাদের কে কবুল করেন।



 

Show all comments
  • Ruhul Amin ১ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:৪২ এএম says : 0
    May Allah forgive him and place him in paradise
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুফি

১৯ ফেব্রুয়ারি, ২০২০
১০ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ