Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইতিহাসের সেরেনা

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : পুরস্কার মঞ্চে হাস্যোজ্জ্বল দু’জনই। তবে তিক্ষè দৃষ্টিতে এড়ালো না ভেনাস উইলিয়ামসের হতাশা লুকানোর কৌশলটা। সুযোগ পেয়েও যে ১৪ বছরের পুরনো হিসাবটা মেলানো গেল না! তবু হতাশায় ঢাকা সেই হাসিতে মিশে ছিল অদ্ভুত এক গৌরবগাঁথা। নিজে হারলেও ছোট বোন সেরেনার নামটা যে ইতিহাসে লেখা হয়ে গেছে নতুন করে।
অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে এক বছরের বড় ভেনাসকে সরাসরি ৬-৪ ৬-৪ গেমে হারাতে মাত্র ৮২ মিনিট সময় নেন এক বছরের ছোট সেরেনা। ৩৫ বছর বয়সী আসরের সপ্তম শিরোপার সাথে ফিরে পেলেন এক নম্বর র‌্যাঙ্কিংটাও। আর ছাড়িয়ে গেলেন স্টেফি গ্রাফকে। উন্মুক্ত যুগে সর্বোচ্চ গ্র্যান্ড সø্যাম জয়ী নারী সেরেনা উইলয়ামস। তবে সব সময়ের রেকর্ডধারী অস্ট্রেলিয়ান মার্গারেট কোর্টকে স্পর্শ করতে আরো একটি গ্র্যান্ড সø্যাম জিততে হবে এই মার্কিনকে।
এর আগে মাত্র একবারই আসরের ফাইনালে উঠেছিলেন ভেনাস, ২০০৩ সালে। সেবারো ছোট বোনের কাছে চুর হয়েছিল অস্ট্রেলিয়ান ওপেনের স্বপ্ন। তারও পাঁচ বছর আগে ১৯৯৮ সালে ঠিক একই জায়গায় প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিলেন দু’বোন। ছোট বোনকে সেদিন হারিয়ে হয়তো ভবিষ্যতের দিক্ষাটাই দিয়েছিলেন সাতটি গ্র্যান্ড সø্যামের মালিক ভেনাস। ১৪ বছর পর এদিন জিতলেই রেকর্ড পাতায় উঠত তার নামও। উন্মুক্ত যুগে সবচেয়ে বেশি বয়সে গ্র্যান্ড সø্যাম জয়ী নারী। প্রকৃতপক্ষে জয়ী তো তিনিও। অনন্দভরা কণ্ঠে তাই জানালেন, ‘২৩ নম্বরে স্বাগতম। আমি তোমার সাথেই সেখানে (রেকর্ড বইয়ে) থাকব। ওগুলোর মধ্যে কয়েকটাতে তোমার কাছে আমি হেরেছি। এটা অসাধারণ একটা জয়।’
সেরেনাও বড় বোনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন এভাবে, ‘ সে অসাধারণ একজন, তাকে ছাড়া আমার ২৩টি গ্র্যান্ড সø্যাম জেতা সম্ভব হতো না। তার কারণেই আমি এক নম্বর হয়েছি। এভাবে আমাকে অনুপ্রাণিত করায় তোমাকে ধন্যবাদ।’ এই বয়সেও এভাবে ঘুরে দাঁড়ানোয় বড় বোনকে স্বাগতও জানান তিনি।
শুরুতে এদিন দুই বোনই এগুচ্ছিলেন সমান তালে। সেরেনার সার্ভ প্রথমে ব্রেক করলেন ভেনাস, পরে ভেনাসকে সেরেনা। এভাবে চলল ৩-৩ পর্যন্ত। এরপর আর পাত্তা পেলেন না বড় জন। র‌্যাঙ্কিং, কৌশল আর শক্তিমত্তায় ছোট বোন দেখিয়ে দিলেন তিনিই সেরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেরেনা

৪ সেপ্টেম্বর, ২০২২
৯ ফেব্রুয়ারি, ২০২১
১৩ জানুয়ারি, ২০২০
৬ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ