Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাদকাসক্তদের চিকিৎসাসেবা পেশাজীবীদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনে নিয়োজিত ডাক্তার, কাউন্সেলর, ম্যানেজার এবং এই চিকিৎসা সংশ্লিষ্ট অন্যান্য স্টাফদের জন্য ‘সাইকোলজি অ্যান্ড ফার্মাকোলজি ফর এডিশনাল প্রফেশনালস’ এবং ‘ট্রিটমেন্ট ফর সাব্সটেন্স ইউজ ডিসওরর্ডার-দি কনটিনিয়াম কেয়ার ফর এডিকশন প্রফেশনালস’-এর ওপর সাতদিনব্যাপী এক প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। গতকাল রাজধানীর ধানমন্ডিস্থ আহ্ছানিয়া মিশন কনফারেন্স রুমে প্রশিক্ষণের উদ্বোধন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাদকনিয়ন্ত্রণ অধিদফতরের পরিচালক (চিকিৎসা ও পুনর্বাসন) মফিদুল ইসলাম এবং বিশেষ অতিথি ছিলেন জিআইজেড-এর পরিচালক (অপারেশন) তাহেরা ইয়াসমিন, ঢাকা বিশ^বিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের প্রফেসর মাহমুদুল রহমান, প্রথম আলো ট্রাস্টের প্রোগ্রাম ম্যানেজার ফয়সাল, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সাইকিয়াট্রিস্ট ড. হেলাল আহমেদ এবং মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের সাবেক রেসিডেন্টশিয়াল সাইকিয়াট্রিস্ট আক্তারুজ্জামান সেলিম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের প্রধান ইকবাল মাসুদ।
ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্রেডেন্টশিয়ালিং অ্যান্ড এডুকেশন অব এডিকশন প্রফেশনালস (আইসিসিই)-ট্রেনিং অ্যান্ড ক্রেডেন্টশিয়ালিং প্রোগ্রামের মাধ্যমে মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনে নিয়োজিত পেশাজীবীদের দক্ষতা উন্নয়নের জন্য ঢাকা আহ্ছানিয়া মিশন এই প্রশিক্ষণের আয়োজন করে। মাদকাসক্তি চিকিৎসা ও সেবার গুণগত মান বৃদ্ধি করে মাদকাসক্তির সাথে সম্পৃক্ত স্বাস্থ্যগত, সামাজিক এবং অর্থনেতিক ক্ষতি কমিয়ে এনে এই সমস্যার সমাধানের লক্ষ্যে এই প্রশিক্ষণ কার্যক্রমের অন্যতম লক্ষ্য।
উল্লেখ্য, ঢাকা আহ্ছানিয়া মিশন দীর্ঘদিন যাবত বাংলাদেশে মাদকাসক্তদের চিকিৎসা সেবা প্রদান করে আসছে। সম্প্রতি মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনে নিয়োজিত পেশাজীবীদের দক্ষতা উন্নয়নের জন্য কলম্বো প্লানের ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্রেডেন্টশিয়ালিং অ্যান্ড এডুকেশন অব এডিকশন প্রফেশনালস (আইসিসিই) বাংলাদেশে এপ্রæভ্ড এডুকেশন প্রভাইডার হিসেবে হিসেবে স¦ীকৃতি প্রাপ্ত হয় ঢাকা আহ্ছানিয়া মিশন। এ প্রেক্ষিতে সার্বজনীন চিকিৎসায়-সাইকোলজি অ্যান্ড ফার্মাকোলজি ফর এডিশনাল প্রফেশনালস, ট্রিটমেন্ট ফর সাব্সটেন্স ইউজ ডিসওরর্ডার-দি কনটিনিয়াম কেয়ার ফর এডিকশন প্রফেশনালস, কমন কো-অকারিং মেন্টাল অ্যান্ড মেডিক্যাল ডিজওরর্র্ডাস-এন ওভারভিউ ফর এডিকশন প্রফেশনালস, বেসিক কাউন্সেলিং স্কিলস ফর এডিকশন প্রফেশনাল্স, ইনটেক, স্ক্রিনিং, অ্যাসেসমেন্ট, ট্রিটমেন্ট প্ল্যানিং এন্ড ডকুমেন্টেশন ফর এডিকশন প্রফেশনালস, কেস ম্যানেজমেন্ট ফর এডিকশন প্রফেশনালস, ক্রাইসিস ইন্টারভেনশন ফর এডিকশন প্রফেশনাল্স এবং এথিক্স ফর এডিশনাল প্রফেশনাল্স কারিকুলামের ওপর ধারাবাহিক প্রশিক্ষণের আয়োজন করছে প্রতিষ্ঠানটি। এ প্রশিক্ষণ চলমান থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শুরু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ