Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এবারও জাতীয় দলের ক্রিকেটারদের পাচ্ছে না বিসিএল

আজ থেকে শুরু হচ্ছে বিসিএল # ভেন্যুর তালিকায় নেই মিরপুর

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : যে আইডিয়ায় ২০১২-১৩ মৌসুমে প্রবর্তিত হয়েছিল ফ্রাঞ্চাইজিভিত্তিক প্রথম শ্রেণির ক্রিকেট আসর বাংলাদেশ ক্রিকেট লীগ (বিসিএল), সে আইডিয়া থেকে সরে এসেছে বিসিবি। তারকা ক্রিকেটারদের সবার অংশগ্রহণে প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ প্রথম শ্রেণির ক্রিকেট আসর আয়োজনে সুবিধাজনক ফাঁকা সøটে বিসিএল আয়োজনে ফ্রাঞ্চাইজিদের অংশগ্রহণ নিশ্চিত করলেও গত আসরের মতো এবারও জাতীয় দলের ক্রিকেটারদের বাইরে রেখে আজ থেকে মাঠে গড়াচ্ছে বিসিএল। বিসিবি’র অ্যাকাউন্টে অংশগ্রহণ ফি-বাবদ আসরপ্রতি ৫০ লাখ টাকা জমা দিয়ে ক্রিকেটারদের ম্যাচ ফি, আবাসনসহ আনুষঙ্গিক সব খরচ বহন করে জাতীয় দলের ক্রিকেটারদের ছাড়া বিসিএলে খেলা অসম্ভব বলে পূর্ব নির্ধারিত ফিকশ্চার অনুযায়ী গত সেপ্টেম্বরে খেলতে তিন ফ্রাঞ্চাইজি আপত্তি জানানোয় বাধ্য হয়ে আসরটি পিছিয়ে দিতে বাধ্য হয় টুর্নামেন্ট কমিটি। পরবর্তীতে ২১ ফেব্রæয়ারি থেকে আসরটি শুরুর উদ্যোগ নিয়েও তা এক সপ্তাহ পিছিয়ে দেয় টুর্নামেন্ট কমিটি।
১০ মাসের মধ্যে আর একটি আসরে এবার বাংলাদেশের হোম অব ক্রিকেট খ্যাত মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে একটি ম্যাচও রাখেনি টুর্নামেন্ট কমিটি। মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামের মাঠকে ব্যাপক সংস্কার এবং ভ‚গর্ভস্থ ড্রেনেজ সিস্টেম আগের অবস্থায় ফিরিয়ে আনতে বিসিএলের ভেন্যুর তালিকায় এই মাঠকে রাখা হয়নি বলে বিসিবি সূত্রে জানা গেছে। বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম, সিলেট বিভাগীয় স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম এবং বিকেএসপি থ্রি তে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো।
বিসিএলে অংশগ্রহণকারী চারটি দলের ক্রিকেটারদের তালিকা এবারো তৈরি করেছে বিসিবি’র নির্বাচক কমিটি। তথ্যপ্রযুক্তি আইনে গ্রেফতার হওয়া বাঁ-হাতি স্পিনার আরাফাত সানিকে রাখা হয়নি কোনো দলে। ভারত ও শ্রীলঙ্কা সফরের জন্য ঘোষিত ৩০ সদস্যের প্রাথমিক স্কোয়াডের ১১ জন আছেন বিসিএলের প্লেয়ার্স লিস্টে। নাসির হোসেন, মোসাদ্দেক হোসেন, আল-আমিন, তাইজুল, শফিউল এবং শাহরিয়ার নাফিস খেলবেন আসরটিতে। নিউজিল্যান্ড সফরে দলের সাথে থাকা বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম যে ভারত সফরে হচ্ছেন না বিবেচ্য, ইনজুরি থেকে সেরে ওঠা শফিউলের টেস্টে ফেরার প্রতীক্ষা বাড়ছেÑ গতকাল বিসিবি নর্থে এই দুই ক্রিকেটারের নাম দেখে তা স্পষ্ট হয়ে গেছে। গত আসরের মতো এই আসরেও ডাবল লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে বিসিএল। উদ্বোধনী রাউন্ডে বগুড়ায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়ালটন সেন্ট্রাল জোন খেলবে ইসলামী ব্যাংক ইস্ট জোনের বিপক্ষে, সিলেটে বিসিবি নর্থ জোনের প্রতিপক্ষ প্রাইম ব্যাংক সাউথ জোন। বিসিএলে অংশ নিতে গত পরশু ভেন্যুতে পৌঁছে গেছে অংশগ্রহণকারী চারটি দল। প্রাইম ব্যাংক সাউথ জোনের হয়ে কোচ হিসেবে অভিষেক হচ্ছে জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলটের। এবারো অন্য অঞ্চলের বেশ ক’জন ক্রিকেটারকে নিয়ে দল সাজাতে হচ্ছে ইসলামী ব্যাংক ইস্ট জোনকে। ঢাকা বিভাগের ছেলে হয়েও মেহেদী মারুফ এবং সাদমান ইসলাম অনীক, উত্তরবঙ্গের ছেলে হয়েও লিটন কুমার দাস এবং সাকলায়েন সজীব খেলবেন এই দলটির জার্সি গায়ে।
৫ম বিসিএল (লংগার ভার্সন) সূচি

তারিখ রাউন্ড ম্যাচ ভেন্যু
২৮-৩১ জানু. প্রথম ওয়ালটন সেন্ট্রাল-ইসলামী ব্যাংক ইস্ট বগুড়া
বিসিবি নর্থ-প্রাইম ব্যাংক সাউথ সিলেট
৪-৭ ফেব্রæ. দ্বিতীয় ওয়ালটন সেন্ট্রাল-বিসিবি নর্থ চট্টগ্রাম
ইসলামী ব্যাংক ইস্ট-প্রাইম ব্যাংক সাউথ সিলেট
১১-১৪ ফেব্রæ. তৃতীয় ওয়ালটন সেন্ট্রাল-প্রাইম ব্যাংক সাউথ বিকেএসপি-৩
ইসলামী ব্যাংক ইস্ট-বিসিবি নর্থ ফতুল্লা
১৮-২১ ফেব্রæ. চতুর্থ ওয়ালটন সেন্ট্রাল-ইসলামী ব্যাংক ইস্ট ফতুল্লা
প্রাইম ব্যাংক সাউথ-বিসিবি নর্থ বিকেএসপি-৩
২৫-২৮ ফেব্রæ. পঞ্চম বিসিবি নর্থ-ওয়ালটন সেন্ট্রাল বিকেএসপি-৩
প্রাইম ব্যাংক সাউথ-ইসলামী ব্যাংক ইস্ট ফতুল্লা
৪-৭ মার্চ ষষ্ঠ প্রাইম ব্যাংক সাউথ-ওয়ালটন সেন্ট্রাল ফতুল্লা
বিসিবি নর্থ-ইসলামী ব্যাংক ইস্ট বিকেএসপি-৩
*সবক’টি ম্যাচ শুরু সকাল সাড়ে ৯টায়
স্কোয়াড
ওয়ালটন সেন্ট্রাল জোন
শামসুর রহমান, সাইফ হাসান, রকিবুল হাসান, মার্শাল আইয়ুব, তাইবুর রহমান, শুভাগত হোম চৌধুরী, তানবির হায়দার, মোশারফ হোসেন রুবেল, মোহাম্মদ শরীফ, শহিদুল ইসলাম, আবদুল মজিদ, কাজী শাহাদাত হোসেন রাজীব, মো. শরিফুল্লাহ, জাকির আলী অনিক ও দেওয়ান সাব্বির।
প্রাইম ব্যাংক সাউথ জোন
আবদুর রাজ্জাক, এনামুল হক বিজয়, শাহরিয়ার নাফীস, ফজলে মাহমুদ রাব্বি, তুষার ইমরান, মো. মিঠুন, আল-আমিন জুনিয়র, মোসাদ্দেক হোসেন সৈকত, জিয়াউর রহমান, সোহাগ গাজী, আল-আমিন হোসেন, নাজমুল ইসলাম অপু, সালমান হোসেন ইমন, তৌহিদুল ইসলাম রাসেল ও মঈনুল ইসলাম সুজন।
ইসলামী ব্যাংক ইস্ট জোন
মেহেদী মারুফ, লিটন কুমার দাস, অলক কাপালী, তাসামুল হক, ইয়াসির আলী রাব্বি, জাকির হাসান, ইরফান শুকুর, মো. সাইফউদ্দিন, আবুল হাসান রাজু, আবু জায়েদ চৌধুরী রাহী, সাকলাইন সজীব, মো. রাহাতুল ফেরদৌস জাভেদ, এবাদত হোসেন, মো. সাদমান ইসলাম অনিক ও শাহনুর রহমান।
বিসিবি নর্থ জোন
নাঈম ইসলাম, জুনায়েদ সিদ্দিকি, জহুরুল ইসলাম, মাহমুদুল হাসান লিমন, সাদমান ইসলাম অনিক, নাসির হোসেন, ধীমান ঘোষ, আরিফুল হক, ফরহাদ হোসেন, সানজামুল ইসলাম, শফিউল ইসলাম, সাদ্দাম হোসেন, ইয়াসিন আরাফাত মিশু, ফরহাদ রেজা, সোহরাওয়ার্দী শুভ ও তাইজুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয়


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ