Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ভ্যাট আদায়যোগ্য খুলনার ১০৪ প্রতিষ্ঠানের তালিকা এনবিআরে

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

এ টি এম রফিক, খুলনা থেকে : বৃহত্তর খুলনায় ভ্যাট আদায়যোগ্য অনুসন্ধানে ১০৪টি প্রতিষ্ঠানকে সনাক্ত করে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট জাতীয় রাজস্ব বোর্ডে তালিকা পাঠিয়েছে। এসব প্রতিষ্ঠানে ইসিআর মেশিন ব্যবহার বাধ্যতামূলক হলেও তারা তা এড়িয়ে চলেছে। ইসিআর মেশিন ব্যবহার হলে রাজস্ব আয়ের পরিমাই চারগুন বাড়বে।
উল্লেখযোগ্য প্রতিষ্ঠানগুলো হচ্ছেÑ খুলনা নগরীর হোটেল ক্যাসল সালাম লিমিটেড, হোটেল রয়েল ইন্টারন্যাশনাল, সিটি ইন লিমিটেড, দি মিলেনিয়াম হোটেল, হোটেল টাইগার গার্ডেন, হোটেল ওয়েস্টার্ন-ইন, হোটেল জেলিকো, অতিথি রেস্তোরা, হোটেল শাহীন, সেভ এন সেফ, গ্রিল হাউজ এন্ড রেস্টুরেন্ট, চুইঝাল রেস্তোরা, হোটেল আল-আরাফা, শের-এ বাংলা রোডের ফারুক ভাইয়ের বিরিয়ানি, মজিদ স্মরণির আব্বাস হোটেল, সাত রাস্তা মোড়ের হোটেল কাচ্চি ঘর, ডাক বাংলা মোড়ের অলোকা রেস্তোরা, হোটেল ডিলাক্স, হোটেল কস্তুরী, হোটেল এ্যাম্বাসেডর, কিং শর্মা এন্ড ক্যাফে, নিউ আজমেরী রেস্টুরেন্ট, উই হ্যাংগ্রী হোটেল, জিরোপয়েন্টের কামরুল হোটেল, হোটেল আল-আরাফা রেস্তোরা, নিউ কাইংফেং, ক্যান্টন চাইনিজ রেস্টুরেন্ট, সিএফসি চাইনিজ রেস্তোরা, সিএসএস আভা সেন্টার, নিরালাস্থ সাতক্ষীরা ঘোষ ডেয়ারী, ছালছাবিল সুইটস, সাতরাস্তা মোড়ের বনফুল এন্ড কোম্পানি, সাতক্ষীরা যাদব ঘোষ ডেয়ারী, মিস্টি মহল, সাতক্ষীরা ঘোষ ডেয়ারী, আকতার ফার্নিচার লিমিটেড, পারটেক্স ফার্ণিচার, লাক্সাস ফার্ণিচার, আড়ং, পলাশ জুয়েলার্স, শ্যামা জুয়েলার্স, আল-আমিন জুয়েলার্স, মুসলিম জুয়েলার্স, এল রহমান এন্ড সন্স জুয়েলার্স, সাউথ হেরাল্ড ইংলিশ স্কুল, সাউল ভ্যালি ইংলিশ স্কুল, সাতক্ষীরার চায়না বাংলা শপিং কমপ্লেক্স, পানসি রেস্তোরা, সোনার গাঁ রেস্তোরা, ইটাগাছার হাসিব ট্রেডার্স, বড় বাজারের ফাল্গুনি বস্ত্রালয়, ওয়ালটন প্লাজা, ভাগ্যকুল মিস্টান্ন ভাÐার, ফকির মিষ্টান্ন ভাÐার, শাহীন বেকারী, বিসমিল্লাহ ক্লথ স্টোর, মোজাফ্ফর গার্ডেন এন্ড রিসোর্ট, পাটকেলঘাটার আল্লার দান বস্ত্রালয়, আমীন জুয়েলার্স, সাগর সুইটস, শ্যামনগরের বর্ষা রিসোর্ট, বাগেরহাটের ক্যাসেল আসারা, বনফুল মিস্টান্ন ভান্ডার, পৌরসভা এলাকার ওয়ালটন প্লাজা, ফকিরহাট এলাকার ওয়ালটন প্লাজা, মোংলার হোটেল পশুর (পর্যটন) ও মোংলার হোটেল টাইগার।
কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট খুলনার কমিশনার কে এম অহিদুল আলম সম্প্রতি রাজস্ব বোর্ডের কাছে উল্লিখিত প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে একটি প্রতিবেদন পাঠিয়েছেন।
অর্থমন্ত্রী গণমাধ্যমকে বলেছেন, সিটি করপোরেশন ও জেলা শহরের ভেতরে অথবা বাইরে অবস্থিত ব্যবসা প্রতিষ্ঠানে ইসিআর মেশিন ব্যবহার বাধ্যতামূলক করা হয়। আগে সিটি করপোরেশন ও জেলা শহরের ভেতরে অবস্থিত ব্যবসা প্রতিষ্ঠানে ইসিআর মেশিন ব্যবহার বাধ্যতামূলক ছিল।
এনবিআর’র সাবেক চেয়ারম্যান ড. আব্দুল মজিদ বলেন, যেসব মানদÐের ভিত্তিতে ইসিআর মেশিন ব্যবহার উপযোগী প্রতিষ্ঠান চিহ্নিত করা হয়েছে তা পুনঃযাচাই করে দেখা উচিত। তিনি আরও বলেন, ইসিআর মেশিন ব্যবহার নিশ্চিত করতে পারলে ভ্যাট আদায় বাড়বে। এতে ভ্যাট কর্মকর্তা ও ব্যবসাপ্রতিষ্ঠান উভয়ই উপকৃত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাট

১০ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ