Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ই-পেমেন্ট বাধ্যতামূলক ৫০ লাখ টাকার বেশি ভ্যাট পরিশোধে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

৫০ লাখ বা তার বেশি ভ্যাটের টাকা পরিশোধ করতে হবে ই-পেমেন্ট (ইলেকট্রনিক পেমেন্ট) বা এ-চালানের (অটোমেটেড চালান সিস্টেম) মাধ্যমে।
সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সদস্য (মূসক নীতি) মো. মাসুদ সাদিক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। গত ১ জানুয়ারি থেকে এ আদেশ কার্যকর করা হয়েছে।
এনবিআরের আদেশে বলা হয়, ভ্যাট ব্যবস্থা অনলাইন নির্ভর করার অংশ হিসেবে নতুন ভ্যাট আইন ও বিধিমালা অনুযায়ী যেকোনো একক ট্রেজারি চালানের বিপরীতে ৫০ লাখ বা তার বেশি ভ্যাট ই-পেমেন্ট বা এ-চালানের মাধ্যমে পরিশোধ বাধ্যতামূলক করা হয়েছে। ই-পেমেন্ট বা এ-চালান পদ্ধতি ব্যবহার করে ব্যবসায়ীরা নির্বিঘ্নে দ্রুততম সময়ে রাজস্ব পরিশোধ করতে পারবেন এবং এর মাধ্যমে সরকারি কোষাগারে রাজস্ব জমা নিশ্চিত হবে।
এর ফলে আমদানি-রফতানি পণ্যের শুল্ককর পরিশোধে আর ব্যাংকে যেতে হবে না। ঘরে বসেই অনলাইনে পরিশোধ করা যাবে। ই-পেমেন্টের মাধ্যমে যেকোনো পরিমাণ শুল্ককর পরিশোধ করা যাবে। ১ জানুয়ারি থেকে সব কাস্টমস হাউসে ই-পেমেন্ট পদ্ধতিতে শুল্ককর পরিশোধ চালু করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ