Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনকে দ্বীপ নির্মাণ করতে দেবে না ট্রাম্প প্রশাসন

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

এখানে আমেরিকা কোনো পক্ষই নয় : বেইজিং
ইনকিলাব ডেস্ক : আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন প্রশাসন চীনের সঙ্গে বাগযুদ্ধ জোরদার করেছে। দক্ষিণ চীন সাগর এবং চীনা বাণিজ্য নীতি নিয়ে এই বাগ্্যুদ্ধ শুরু হয়েছে এবং ধারণা করা হচ্ছে- দু’দেশের মধ্যকার সম্পর্ক আগামী বছরগুলোতে অনেক বেশি জটিল হবে।
ট্রাম্প প্রশাসনে যোগ দিয়ে প্রথম ব্রিফিংয়ে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সিন স্পাইসার বলেছেন, দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের দ্বীপ নির্মাণ প্রকল্প বন্ধ করতে যাচ্ছে আমেরিকা। দীর্ঘদিন ধরে আমেরিকা অভিযোগ করে আসছে- দক্ষিণ চীন সাগরের আন্তর্জাতিক পানি সীমায় অবৈধভাবে দ্বীপ নির্মাণ করছে বেইজিং।
এ প্রসঙ্গে স্পাইসার বলেন, যদি চীন আন্তর্জাতিক পানি সীমায় দ্বীপ নির্মাণের কাজ শুরু করে থাকে এবং ওই অঞ্চল যদি চীনের অংশ না হয় তাহলে অবশ্যই আমেরিকা একটি দেশের হাত থেকে আন্তর্জাতিক এলাকা রক্ষা করতে যাচ্ছে। তিনি আরো বলেন, আমরা চীনকে প্রথমত যে বার্তা দিতে যাচ্ছি তাহলো- দ্বীপ নির্মাণ বন্ধ করতে হবে এবং দ্বিতীয় বার্তা হবে ওই দ্বীপে আপনাকে আমরা প্রবেশাধিকার দেব না।
চীনের সঙ্গে মার্কিন বাণিজ্য নিয়েও কথা বলেছেন স্পাইসার। তিনি বলেন, এ বিষয়ে মার্কিন ব্যবসায়ীদের মাঝে যে উদ্বেগ রয়েছে তা চিহ্নিত করবেন প্রেসিডেন্ট ট্রাম্প। চীন-মার্কিন বাণিজ্যকে ইঙ্গিতে ‘একতরফা’ বলে আখ্যা দিয়েছেন সিন স্পাইসার।
দক্ষিণ চীন সাগরের দ্বন্দ্বে আমেরিকা কোনো পক্ষই নয় : বেইজিং
এদিকে চীন সতর্ক করে বলেছে, দক্ষিণ চীন সাগরের চলমান দ্বন্দ্বে আমেরিকা কোনো পক্ষই নয় এবং সেখানকার দ্বীপপুঞ্জ নিয়ে কোনো চটজলদি মন্তব্য করা ওয়াশিংটনের জন্য ঠিক হবে না।
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং গতকাল (মঙ্গলবার) বেইজিংয়ে এক সংবাদ ব্রিফিংয়ে এসব কথা বলেছেন। তিনি বলেন, আমেরিকার মনে রাখা উচিত যে, তারা দক্ষিণ চীন সাগরের বিষয়ে কোনো পক্ষ নয় এবং আঞ্চলিক ইস্যুতে তারা হস্তক্ষেপ করতে পারে না। হুয়া চুনইং সুস্পষ্ট করে বলেন, ‘আমরা আমেরিকার প্রতি আহ্বান জানাব যে, তারা যেন সত্যকে সম্মান করে এবং সতর্কতার সঙ্গে কথা বলে যাতে দক্ষিণ চীন সাগরের শান্তি ও স্থিতিশীলতা নষ্ট না হয়’।
হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সিন স্পাইসার গত সোমবার যে মন্তব্য করেছেন তার জবাবে হুয়া চীন এসব কথা বলেন। স্পাইসার বলেছেন, দক্ষিণ চীন সাগরে চীন যে দ্বীপ নির্মাণ করছে আমেরিকা তাতে বাধা দেবে। তিনি তার প্রথম ব্রিফিংয়ে বলেন, ‘আপনারা নিশ্চিত থাকুন, দক্ষিণ চীন সাগরে আমরা আমাদের স্বার্থ রক্ষা করব’। সূত্র : পার্স টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ