Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজনীতিবিদরাও জানেন না মুক্তিযুদ্ধের মূল্যবোধ কি -ড. মিজান

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইবি রিপোর্টার : মানবাধিকার কমিশনের সাবেক সভাপতি ড. মিজানুর রহমান বলেছেন, ‘আমাদের দেশের অনেক রাজনীতিবিদ আছে যারা মুক্তিযুদ্ধের মূল্যবোধ নিয়ে কথা বলে কিন্তু তারা নিজেরাও জানে না আসলে মুক্তিযুদ্ধের মূল্যবোধটা কি?’ ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত দুই দিনব্যাপী আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার শেষদিনে মঙ্গলবার দুপুরে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে শিক্ষার্থীদের উদ্দেশ্যে এমন বক্তব্য দেন মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর ড. মিজানুর রহমান।
বক্তব্যে তিনি আরো বলেন, আমরা যদি মুক্তিযুদ্ধের প্রকৃত মূল্যবোধটি জানাতে চাই তাহলে আমাদের ফিরে যেতে হবে ১৯৭১ সালের ১০ এপ্রিল তারিখের মুজিব নগরে যেখানে আমাদের স্বাধীনতার ঘোষণাপত্র পঠিত হয়েছিলো। আমি মনে করি ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীরা শুধু না এখানে উপস্থিত সকল ছাত্র-ছাত্রীরা সংবিধান নামক দলিলটি একবার হলেও পড়ে দেখেছেন এই দলিলে কি বলা হয়েছে এবং সেই দলিলে যেটি মূল ইংরেজিতে লেখা হয়েছে সেখানে একটি বাক্য রয়েছে যেটি আমাদের মরহুম প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহম্মেদ নিজে পেন্সিল দিয়ে কেটে লিখে দিয়েছিলেন কেন আমরা মুক্তিযুদ্ধে অবতীর্ণ হয়েছি এবং সেই কথাটি হচ্ছে বাংলাদেশের জনগণের জন্য নিশ্চিত করার জন্য সেটা হলোÑ সমতা, সামাজিক ন্যায়বিচার এবং মানবসত্তার মর্যাদা এবং আজকে যদি আমরা আধুনিক ২০১৭ সালের ভাষায় কথা বলি তাহলে এই ভাষায় বলতে হবে, সমতা যোগ সামাজিক ন্যায়বিচার যোগ মানবসত্তার মর্যাদা এই তিনটিকে একত্রিত করি তাহলে এর নাম হয়ে যায় মানবাধিকার। তাহলে যদি এটা হয়ে থাকে তাহলে মুক্তিযুদ্ধের মূল্যবোধ হচ্ছে বাংলাদেশ হবে একটি মানবাধিকারের ধারণার উপর প্রতিষ্ঠিত একটি প্রজাতন্ত্র। ইসলামী বিশ্ববিদ্যালয়ের ডিবেডিং সোসাইটির মডারেটর প্রফেসর ড. মামুনুর রহমানের সভাপতিত্বে ও ইংরেজি বিভাগের প্রফেসর ড. রেজাউল হকের উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা।
পরে বাংলা ও ইংরেজি বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল পর্ব অনুষ্ঠিত হয়। বাংলা বিতর্ক প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় রাজশাহী বিশ্ববিদ্যালয়কে এবং ইংরেজি বিতর্ক প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামী বিশ্ববিদ্যালয়কে পরাজিত করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজনীতি

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ