Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বীরশ্রেষ্ঠ হামিদুর মেমোরিয়াল ভবন নিয়ে রুল

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঝিনাইদহের মহেশপুরে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মেমোরিয়াল ভবন কেন সংস্কার ও যথাযথভাবে সংরক্ষণ করার নির্দেশ দেয়া হবে না, তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল সোমবার এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও মোহাম্মদ উল্লাহর বেঞ্চ এ রুল জারি করেন।
চার সপ্তাহের মধ্যে সংস্কৃতি সচিব, গৃহায়ন ও গণপূর্ত সচিব, প্রতœতত্ত¡ বিভাগের মহাপরিচালক, ঝিনাইদহের জেলা প্রশাসক, ঝিনাইদহের মহেশপুরের গৃহায়ন ও গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী ও মহেশপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতের আদেশে ভবনটি কি অবস্থায় আছে এবং ভবন সংস্কারে কী কী প্রয়োজন সে বিষয়ে তদন্ত করে ২৩ মার্চের মধ্যে লিখিতভাবে প্রতিবেদন দিতে হবে। গৃহায়ন ও গণপূর্ত সচিব এবং ঝিনাইদহের গৃহায়ন ও গণপূর্ত বিভাগের তত্ত¡াবধায়ক প্রকৌশলী হাইকোর্টে এ প্রতিবেদন দাখিল করবেন।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
গত ১৯ জানুয়ারি একটি ইংরেজি দৈনিকে বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে ভবনটির সংস্কার ও সংরক্ষণ চেয়ে রোববার হাইকোর্টে রিট আবেদনটি দায়ের করেন মানবাধিকার সংগঠন ‘সমাজের প্রতি যুব’র উদ্যোগের সভাপতি ইমতিয়াজ আহমেদ। পরে ইমতিয়াজ আহমেদ বলেন, বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের স্মৃতি ও মুক্তিযুদ্ধে তার আত্মদানের ইতিহাস সংরক্ষণে ১৯৮১ সালে তিন শতাংশ জমিতে এ ভবনটি গড়ে তোলা হয়। কিন্তু অযতœ-অবহেলা ও সংস্কারের অভাবে এর সব কিছুই বিনষ্ট হতে যাচ্ছে। বিনষ্ট হওয়া থেকে ইতিহাস-ঐতিহ্য, স্মৃতিরক্ষার স্বার্থেই হাইকোর্টে রিট আবেদন করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বীরশ্রেষ্ঠ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ