Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিএনপির আন্দোলনের হুমকি আমলেই নিচ্ছেন না ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ‘গ্রহণযোগ্য’ নির্বাচন কমিশন না হলে রাজপথে আন্দোলনের যে হুমকি দিয়ে আসছেন বিএনপি নেতা, তা আমলেই নিচ্ছেন না ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপি কার্যালয়ে এখন একদল আরেক দলকে বলে ‘সরকারের দালাল’। তারা আগে নিজেরা এক হোক, কমিটির ৫৯৬ জন আগে মাঠে নামুক, বলেছেন তিনি।
বিএনপি আন্দোলনে নামলে তা রাজনৈতিকভাবে মোকাবেলা করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। একই সঙ্গে তিনি বলেছেন, বিএনপি আন্দোলনের নামে সহিংসতা চালালে ‘অবস্থা বুঝে ব্যবস্থা’ নেয়া হবে। গতকাল শনিবার দুপুরে রাজধানীর মানিক মিয়া এভিনিউতে বিআরটিএ›র ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
নির্বাচন কমিশন নিয়ে প্রেসিডেন্টের সংলাপের পর নিরপেক্ষ ইসি গঠনে ফয়সালা না হলে বিএনপি নেতা মওদুদ আহমদের দেওয়া আন্দোলনের হুমকি উড়িয়ে কাদের বলেন, নির্দলীয় সরকারের অধীনে না হওয়ায় ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত সংসদ নির্বাচনে অংশ নেয়নি বিএনপি। সে সময় তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনার দাবিতে আন্দোলন করলেও এখন ‘সহায়ক সরকার’র কথা বলছে তারা।’
উল্লেখ্য, নির্বাচন কমিশন গঠন প্রসঙ্গে গত শুক্রবার রাজধানীতে এক আলোচনা সভায় বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, দেশের মানুষের অন্য কোনো বিকল্প থাকবে না আন্দোলন করা ছাড়া। সেই আন্দোলনের মধ্যেই তখন এই সমস্যার সমাধান আমাদের আনতে হবে। আমরা চাই না ততটুকু যেতে। আমরা মনে করি সংলাপ ও সমঝোতার মাধ্যমে এই সমস্যার সমাধান করা সম্ভব।
মওদুদের বক্তব্যের জবাবে কাদের বলেন, আন্দোলন হলে ভালো। অনেকদিন মওদুদ সাহেবকে রাজপথে দেখা যায় না। আগে তিনি মাঠে নামুন। তারপর, তাদের আন্দোলন আমরা রাজনৈতিকভাবে মোকাবেলা করবো।
আন্দোলনের নামে বিগত কয়েক বছরের বিএনপির সহিংসতার কথা তুলে ধরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ইতোপূর্বে আপনারা দেখেছেন, আন্দোলনের নামে তারা সহিংসতা করেছে। জনগণ তাদের মোকাবেলা করেছে। এবার আন্দোলনের নামে সহিংসতা করা হলে অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২২ জানুয়ারি, ২০১৭, ৭:১৩ এএম says : 0
    গণতান্ত্রিক পদ্ধতীতে সরকারের কোন ভুল সিদ্ধান্ত যদি জনগণের অমঙ্গল বয়ে আনে তখন অবশ্য জনমত সৃষ্টির মাধ্যমে আন্দোলন করার অধিকার বিরোধী দলের আছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য বিএনপি যদিও বাংলাদেশে দ্বিতীয় বৃহত্তর দল তারপরও ওরা বিরোধী দলীয় দল নয় ফলে তাদেরকে কোন আন্দলোন করতে হলে অনেক ভেবে চিন্তে করতে হবে। কারন তারা এখন সরকারি ভাবে বিরুধী দল নয় কাজেই তাদের যে কোন আন্দলোন সরকার আমলে না নিলে কিছুই করার নেই। তাছাড়া বিএনপি দলের কথা বার্তা ও কর্মকান্ডে মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তির গন্ধ ও ছায়া দেখা যায় যে কারনে সাধারন জনগণ যারা আওয়ামী লীগের ছাত্র সংগঠনের অত্যাচারে এদের কাছ থেকে মুক্তি চায় তারাও বিএনপির পাঁশে আসেনা। বিএনপি ও জামাতের নেতাদের যুদ্ধাপরাধী হিসাবে ফাঁশি হবার পর বিএনপি জনগণের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। কাজেই এখন তারা যদি ভাবে পাকিস্তানের সহায়ক হয়ে বাংলাদেশ শাসন করবে তাহলে সেটা তাদের স্বপ্ন বলা হবে। তাই এখনও দুই বছর সময় আছে দেশে শক্তিশালী বিরুধী দল নেই কাজেই বিএনপি যদি তাদের পোষক পাল্টিয়ে দলে নতুন নেতৃত্ব আনতে পারে তাহলেই দল আবার দাঁড়াতে পারবে নয়ত যেখানে আছে সেখানেই থেকে যাবে। আল্লাহ্‌ বাংলাদেশকে রক্ষা করুন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের

৭ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ