Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

গাম্বিয়ায় নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণ

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১:১৪ এএম

পরাজিত প্রেসিডেন্ট ইয়াহিয়া জামেহ ক্ষমতা ছাড়তে নারাজ
ব্যারোর সমর্থনে কোন রকম প্রতিরোধ ছাড়াই রাজধানী বানজুলে ঢুকে পড়েছে সেনেগালের সেনাবাহিনী এবং জাতিসংঘ সমর্থিত আফ্রিকার আঞ্চলিক সামরিক জোটের সৈন্যরা
ইনকিলাব ডেস্ক : গাম্বিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট অ্যাডামা ব্যারো গত বৃহস্পতিবার শপথ নিয়েছেন। শপথ গ্রহণ অনুষ্ঠানটি হয়েছে সেনেগালের রাজধানী ডাকারের গাম্বিয়া দূতাবাসে। এ সময় দূতাবাসের বাইরে কয়েক হাজার লোক ভিড় করে। তবে দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা পরাজিত প্রেসিডেন্ট ইয়াহিয়া জামেহ ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানিয়েছেন। শপথ গ্রহণের পর পরই সংক্ষিপ্ত বক্তব্যে ব্যারো বলেন, এটা এমন একটি দিন, যা গাম্বিয়ার জনগণ কোনদিন ভুলবে না। এর আগে গত ডিসেম্বরের নির্বাচনে পরাজিত প্রেসিডেন্ট ইয়াহিয়া জামেহকে ক্ষমতা হস্তান্তরের জন্য শুক্রবার দুপুর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল পশ্চিম আফ্রিকার দেশসমূহের সামরিক জোট। একে সমর্থন দিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। শপথের পর পরই জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ব্যারোর’র প্রতি সমর্থ জানিয়ে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানিয়েছে।
এদিকে, নতুন প্রেসিডেন্ট অ্যাডামা ব্যারোর সমর্থনে কোন রকম প্রতিরোধ ছাড়াই রাজধানী বানজুলে ঢিুকে পড়েছে সেনেগালের সেনাবাহিনী এবং জাতিসংঘ সমর্থিত আফ্রিকার আঞ্চলিক সামরিক জোটের সৈন্যরা। গাম্বিয়ার সৈন্যদের অস্ত্র কেড়ে নিয়ে তাদের ব্যারাকে ফেরত যাবার নির্দেশ দেয় তারা। সেনেগালের সেনাবাহিনী বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, তারা পশ্চিম আফ্রিকান অর্থনৈতিক জোট ও পশ্চিম আফ্রিকার আঞ্চলিক জোটের সমর্থণ নিয়ে গত মাসের নির্বাচনী ফলাফল বাস্তবায়নে বদ্ধপরিকর এবং তাই তারা গাম্বিয়ায় এসেছে। তবে কর্নেল আবদু এদিয়ে তাদের পরিকল্পনার বিস্তারিত কিছু উল্লেখ করেননি। জাতিসংঘে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার পিটার উইলসন বলেন, গত ডিসেম্বরে গাম্বিয়াবাসী অ্যাডাম ব্যারো’র প্রতি পরিষ্কার সমর্থন ব্যক্ত করেছে। এখন তাদের কথা শুনতে হবে।
ডাকারে গাম্বিয়া দুতাবাসের ছোট্ট একটি হলরুমে সেনেগালের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ব্যারোর শপথ অনুষ্ঠান হয়। এ সময় গাম্বিয়ার নির্বাচন কমিশনের কর্মকর্তা ও পশ্চিম আফ্রিকান অর্থনৈতিক জোটের প্রতিনিধিসহ মোট ৪০ জন উপস্থিত ছিলেন। দুই যুগ ধরে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনরত ইয়াহিয়া জামেহ ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে হেরে যান। প্রথমে পরাজয় মেনে নিলেও পরে তিনি নির্বাচিত প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তরে অস্বীকৃতি জানান। এ নিয়েই এখন দেশটিতে সঙ্কট চলছে। প্রেসিডেন্টের ক্ষমতা ছাড়তে অস্বীকৃতিকে দেশটির পার্লামেন্ট অনুমোদন করে। আল জাজিরা, বিবিসি।               



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্টে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ