Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাত খুন মামলার রায়ের পর র‌্যাব ভেঙে দেয়া উচিত -এইচআরডব্লিউ

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জের সাত খুন মামলার রায়ের পর সরকারের উচিত র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ভেঙে দেয়া। কেননা জবাবদিহির অভাবে র‌্যাব একটি দুর্বৃত্ত বাহিনীতে পরিণত হয়েছে। গত বৃহস্পতিবার মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। সংস্থাটি সাত খুন মামলার রায়ে ফাঁসির বিরোধিতা কওে তা কার্যকর না করতেও সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।
এদিকে নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনা প্রসঙ্গে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেছেন- এ ঘটনার দায় র‌্যাবের নয়, যারা অপরাধ করেছেন তাদের। ব্যক্তির অপরাধের দায় কখনোই র‌্যাব গ্রহণ করতে পারে না। গতকাল শুক্রবার দুপুরে রংপুর শহরের স্টেশন এলাকায় র‌্যাব-১৩’র প্রধান কার্যালয়ে দারিদ্র শীতার্ত মানুষজনের মধ্যে র‌্যাবের পক্ষ থেকে কম্বল বিতরণকালে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
এইচআরডব্লিউ বলছে, এ ঘটনার জন্য কেবল র‌্যাব-১১ দায়ী নয়; এর জন্য সরকারও দায়ী। কেননা ‘দায়মুক্তির পরিবেশ তারাই তৈরি করেছে। এ ধরনের ঘটনার জন্য র‌্যাব ও অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রশাসনের জন্য কাজ করছে বলে দাবি করছে। সাম্প্রতিক কিছু নিখোঁজ হওয়ার ঘটনার পর দেখা গেছে, এদের অনেকেই মারা পড়ছেন।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, র‌্যাব পুলিশ ও সশস্ত্র বাহিনীর সদস্যদের নিয়ে গঠিত একটি যৌথবাহিনী। যদিও একজন বেসামরিক কর্মকর্তা আনুষ্ঠানিকভাবে নেতৃত্বে থাকেন, কিন্তু র‌্যাবকে নিয়ন্ত্রণ করে আসলে সেনাবাহিনীই। পুলিশের ভেতরও ক্ষমতার অপব্যবহারজনিত সমস্যা আছে। সাম্প্রতিক বছরগুলোতে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সদস্যরাও র‌্যাবের মতো ইচ্ছাকৃতভাবে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটাচ্ছেন।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সাত খুন মামলার রায় র‌্যাব সদস্যদের ‘দায়মুক্তির’ অবসানের দিক থেকে একটি ভালো পদক্ষেপ। যদিও কেবল ক্ষমতাসীন দলের কেউ ভুক্তভোগী হলে এটা ঘটা উচিত নয়।
প্রসঙ্গত, নারায়ণগঞ্জে খুন হওয়া সাত জনের অন্যতম ছিলেন আওয়ামী লীগ নেতা নজরুল।
এইচআরডব্লিউ আরো উল্লেখ করে যে, বিরোধী দলে থাকা কালে আওয়ামী লীগও র‌্যাব বিলুপ্তির দাবি জানিয়েছিল। ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পূর্বে শেখ হাসিনা বলেছিলেন তিনি র‌্যাবে সংস্কার আনবেন। কিন্তু এসবের কিছুই হয়নি। তাই র‌্যাব বিলুপ্ত করে মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল বাহিনী গঠন করার জন্য এটিই উপযুক্ত সময়।
উল্লেখ্য, গত ২০১৪ সালের ২৭ এপ্রিল নারায়ণগঞ্জে কাউন্সিলর নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে অপহরণ করেন র‌্যাব-১১-এর কয়েকজন সদস্য। এরপর এই সাতজনের লাশ পাওয়া যায় শীতলক্ষ্যা নদীতে।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২১ জানুয়ারি, ২০১৭, ১১:৪৭ এএম says : 0
    হিউম্যান রাইটস ওয়াচ র্যা ব ভেঙ্গে দেয়ার দাবীটা আমার কাছে গ্রহণ যোগ্য বলে মনে হচ্ছে না। তারা আরো বলেছে বর্তমান সরকার ক্ষমতায় আসার পূর্বে র্যামবে সংস্কার আনার কথা বলেছিল। এই বিষয়ে যদি সংস্থা কোন প্রশ্ন আনে কিংবা সংস্কারের পদ্ধতী নিয়ে আলোচনা করে তাতে আমার আপত্তি নেই কিন্তু সড়া সড়ি ভাবে একটা দেশের একটা প্রতিষ্ঠানকে ভেঙ্গে ফেলার দাবী এটা কোন ভাবেই মানা যায় না। পুলিশের অন্যায় কাজ নিয়ে মন্তব্য করেছে কিন্তু ভেঙ্গে ফেলতে বলেনি এটা ঠিক আছে। আমি চাই সরকারের কোন দপ্তর যদি আইনের বাইরে তাদের ইচ্ছা অনুযায়ী কাজ করে সেটা সামনে আসা দরকার এবং তার প্রতিকারের ব্যবস্থা নেয় প্রয়োজন। আমি হিউম্যান রাইটস ওয়াচের কেন্দ্রীয় দপ্তরের দৃষ্টি আকর্ষন করে বলতে চাই আপনাদের বাংলাদেশ শাখার পরিচালনা পরিষদ ঢালাওভাবে নিরপেক্ষ লোকজনদের দিয়ে সাজান নয়ত এরা যে ভাবে বিভ্রান্ত ও উদ্দেশ্য মূলক প্রতিবেদন তৈরি করছে এতে করে সংস্থার সুনাম ক্ষুন্ন হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচআরডব্লিউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ