Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নরসিংদীতে ধরা পড়েছে ৪ ফুট লম্বা গেছো বাঘ

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে : মাধবদীর আনন্দী এলাকার লোকজন গত বুধবার সকালে কালভার্টের পাইপের ভিতর থেকে একটি গেছো বাঘ আটক করেছে। স্থানীয় ভাষায় যাকে বলা হয় বাগডাস বা বাগডাইয়া। খবর পেয়ে বাঘটিকে নরসিংদী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা স্থানীয় প্রাণীসম্পদ বিভাগের মাধ্যমে ঢাকা চিড়িয়াখানা কর্র্তৃপক্ষের নিকট হস্তান্তর করেছে। বাঘটি উচ্চতায় ২ ফুট এবং লম্বায় প্রায় ৪ ফুট। রং-ধূসর ডোরাকাটা।
জানা গেছে, নরসিংদী সদর উপজেলার মাধবদী এলাকার আনন্দী গ্রামের একটি জঙ্গলাকীর্ণ এলাকা দিয়ে যাবার সময় গেছো বাঘটি জনগণের চোখে পড়ে। বাঘ বাঘ বলে চিৎকার শুরু করলে বহু লোক ঘটনাস্থলে জড়ো হয়। লোকজন হৈ হুলোড় শুরু করলে বাঘটি একটি পরিত্যক্ত কালভার্টের পাইপের ভিতর গিয়ে আশ্রয় নেয়। এরপর লোকজন সেখানে গিয়ে জাল দিয়ে বাঘটিকে ধরার  জন্য চেষ্টা করে ব্যর্থ হয়। এক পর্যায়ে পাইপের মুখে ধূম্রক-লী দিয়ে কায়দা করে বাঘটিকে ধরে একটি ছালার বস্তার ভিতর ভরে ফেলে। সে সময় কিছু দুষ্ট প্রকৃতি লোকের আঘাতে বাঘটি কিছুটা আহত হয়। এ অবস্থায় এলাকার লোকজন ঘটনাটি নরসিংদী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজাকে জানালে তিনি ঘটনাস্থলে গিয়ে বাঘটিকে উদ্ধার করে উপজেলা কমপ্লেক্সে নিয়ে আসেন। গত বুধবার থেকে বৃহ¯পতিবার পর্যন্ত গেছো বাঘটি উপজেলা কমপ্লেক্সে রাখা হয়। খবর পেয়ে শত শত মানুষ বাঘটিকে দেখার জন্য উপজেলা কমপ্লেক্সে ভীড় জমায়। এ সময় বাঘটিকে কেউ চিতা বাঘ, কেউ বাঘ, কেউ মেছো বাঘ ইত্যাদি নামে চিহ্নিত করে। পরে উপজেলা প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তাগণ উপজেলা কমপ্লেক্সে গিয়ে বাঘটিকে মেছো বাঘ হিসেবে চিহ্নিত করেন এবং বাঘটিকে তার খাবারের সাথে ওষুধ মিশিয়ে প্রাথমিক চিকিৎসা দেয়।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাঘ

২৯ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ