Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

‘বাণিজ্য যুদ্ধে ট্রাম্পের কাছে হেরে যাবে চীন’

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বাণিজ্য যুদ্ধে চীনকে হারিয়ে দেবেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমন প্রত্যাশা ব্যক্ত করেছেন ট্রাম্পের অন্যতম শীর্ষ পরামর্শক এন্থনি স্কারামুসসি। ট্রাম্পের শপথ নেয়ার দিন ঘনিয়ে আসার সাথে সাথেই দুই দেশের বাণিজ্য ঘাটতিকে ঘিরে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাজছে রণদামামা।
দুই দেশের বাণিজ্যকে ‘অসম’ আখ্যা দিয়ে প্রচারণার শুরু থেকেই চীনের বিরুদ্ধে উচ্চকিত নবনির্বাচিত রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি নির্বাচিত হলে চীন থেকে আসা প্রতিটি পণ্যের ওপর ৪৫ শতাংশ কর আরোপ করা হবে, এমন ঘোষণাও দিয়েছিলেন তিনি।
সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে নিজের ‘বস’ ট্রাম্পের সুরে সুর মিলিয়েই চীনকে হুমকি দিলেন স্কারামুসসি। দাভোসের সম্মেলনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বক্তব্যের ঠিক আগ দিয়ে এ মন্তব্য করেন তিনি।
তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সাথে ‘বাণিজ্য’ যুদ্ধে চীন হেরে যাবে। এছাড়া দুই দেশের বর্তমান বাণিজ্যকে অসম আখ্যা দিয়ে স্কারামুসসি বলেন, ‘তারা (চীন) কী করবে? তারা কি বাণিজ্যকে সুষম করতে আমাদের পদক্ষেপের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এতে আমাদের থেকে তাদেরই বেশি ক্ষতি হবে এবং আমি মনে করি তারা তা জানে।
শুক্রবার ট্রাম্পের অন্যতম সিনিয়র পরামর্শক হিসেবে হোয়াইট হাউজে প্রবেশ করবেন স্কারামুসসি। সে হিসেবে স্কারামুসসির এই বক্তব্যকে চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধের পূর্বাভাস হিসেবেই মনে করা হচ্ছে।
তবে এসব হুমকিতে বিচলিত না হয়ে পাল্টা ‘প্রতিশোধ’ নেয়ার ঘোষণা দিয়েছে চীন। দাভোসের ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে নিজের বক্তব্যে রীতিমত সেই হুঁশিয়ারিই দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সূত্র : এএফপি।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১৮ জানুয়ারি, ২০১৭, ২:৫৪ পিএম says : 0
    আমি এই সংবাদ পাঠকরে আনন্দিত কারন এখন যদি বাংলাদেশের কূটনীতিবিদরা তাদের কর্ম তৎপরতা একটু বাড়িয়ে দেন তাহলে আমি নিশ্চিত বাংলাদেশের পোশাক শিল্পের প্রসার লাভ করবে এবং রফতানি কমপক্ষে বর্তমানের চেতে ৫০% থেকে ৮০% ভাগ বৃদ্ধি পাবে। আমি আশাকরছি আমাদের কূটনীতিবিদরা এই সু্যোগ হেলায় হারাবেন না। আল্লাহ্‌ আমাদের কূটনীতিবিদদেরকে দেশের স্বার্থ রক্ষা করার মত যোগ্যতা দান করুন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ