Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার দুইটি রণতরী ফিলিপাইনে

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রাশিয়ার দুইটি রণতরী ফিলিপাইনে পৌঁছেছে। দক্ষিণ চীন সাগরে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে রণতরী পাঠানোর বিষয়ে চলতি সপ্তাহের শুরুতে ঘোষণা দিয়েছিল মস্কো। ওই ঘোষণা অনুযায়ী ডেস্ট্রোয়ার এডমিরাল ট্রিবাটস ও সি ট্যাংকার বরিস বাটোমাটো এ দুইটি রণতরী ফিলিপাইনে পাঠায়। এই দুইটি রণতরী ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় পৌঁছেছে বলে গতকাল বৃহস্পতিবার সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়। ফিলিপাইনের নৌবাহিনীর সঙ্গে সুসম্পর্ক স্থাপন করার জন্যই রুশ রণতরীগুলো গত মঙ্গলবারই এসেছে। চার দিন থাকবে রণতরী দুইটি। ফিলিপাইনের নৌবাহিনীর জনসংযোগ কর্মকর্তা লোয়েড লিনকুনা বলেন, রুশ নৌ বাহিনীর সঙ্গে কোনো ধরনের মহড়া করবে না ফিলিপাইনের নৌ বাহিনী। তবে আগামীতে যৌথ মহড়া করা যায় কিনা সেই বিষয়ে কথা চলছে। রাশিয়ার রাষ্ট্রীয় রাষ্ট্রী গণমাধ্যম স্পুটনিক নিউজ দেশটির নৌ বাহিনীর প্যাসিফিক ফ্লিটের প্রধান রিয়ার অ্যাডমিরাল ইডুয়ার্ড মিকালভ বরাত দিয়ে জানায়, রাশিয়ার রণতরী ফিলিপাইনের নৌ বাহিনীর সঙ্গে যৌথভাবে সাগরে হুমকি মোকাবেলা করতে চায়। সামুদ্রিক জলদস্যু ও সন্ত্রাসীদের বিরুদ্ধে কাজ করবে বলেও প্রতিবেদনে বলা হয়। দুই দেশের নৌ বাহিনীর মধ্যে এমন চুক্তিকে নজীরবিহীন বলেও স্পুটনিক নিউজের প্রতিবেদনে বলা হয়।
এদিকে, রাশিয়ার আরেক গণমাধ্যম আরটি নিউজের প্রতিবেদনে বলা হয়, ভবিষ্যতে মহড়া করা যায় কিনা এই বিষয়ে আলোচনা করার জন্যই ফিলিপাইনে গেছে রুশ দুইটি রণতরী। রুশ নৌ বাহিনীর প্যাসিফিক ফ্লিটের প্রধান মিকালভ আরো বলেন, রুশ নৌ বাহিনীর সদস্যরা সন্ত্রাসবিরোধী অভিযানে তাদের দক্ষতা প্রদর্শন করবে। সাগরে যৌথ মহড়া নিয়ে দুই দেশের নেতৃবৃন্দ আলোচনা করবেন। রাশিয়া ইন্দোনেশিযার সাথে যৌথ মহড়া চালাচ্ছে। মিকালভ ফিলিপাইনের সামরিক বাহিনীর উদ্দেশ্যে বলেন, পৃথিবীতে এখন সবচেয়ে বড় সমস্যা সন্ত্রাসবাদ। এ ব্যাপারে আমরা কি করতে পারি তা আমরা প্রদর্শন করব। ফিলিপাইন নৌ বাহিনীর মুখপাত্র জানান, এটি রাশিয়ার নৌ বাহিনীর সাথে তাদের প্রথম আনুষ্ঠানিক মিথষ্ক্রিয়া। প্রতিবছর ফিলিপাইনের সাথে যৌথ মহড়া দেয় যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। রদ্রিগো দুতার্তে ফিলিপাইনের প্রেসিডেন্ট হওয়ার পর যুক্তরাষ্ট্রের সাথে সামরিক মহড়া বন্ধের ঘোষণা দেন। সূত্র : সিএনএন ও রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ