Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার জ্বালানি তেল আমদানিতে ভারতের নতুন রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ১২:৪৯ পিএম

রাশিয়ার জ্বালানি তেল আমদানিতে নতুন রেকর্ড গড়েছে ভারত। ফেব্রুয়ারিতে তারা দিনে রেকর্ড পরিমাণ ১৬ লাখ ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করেছে। এ পরিমাণ যৌথভাবে ইরাক ও সউদী আরব থেকে আমদানিকৃত তেলের চেয়েও বেশি।

রাশিয়া টানা পাঁচ মাস ধরে ভারতের সর্বাধিক অপরিশোধিত তেল সরবরাহকারী দেশ হিসেবে রয়েছে। ভারতের গোটা আমদানির এক-তৃতীয়াংশের বেশি তেল আসছে রাশিয়া থেকে। আমদানির পর ভারতে এ অপরিশোধিত তেল ডিজেল ও পেট্রোলে রূপান্তর করা হয়। তেলবাহী কার্গো ট্র্যাকিংকারী প্রতিষ্ঠান ভরটেক্সা’র বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া এসব তথ্য জানিয়েছে।

অথচ ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধ শুরুর আগে ভারতের রুশ তেল আমদানি ১ শতাংশেরও কম ছিল। যুদ্ধ শুরুর পর ডিসকাউন্ট মূল্যে তেল রপ্তানি করায় ভারত রাশিয়া থেকে বিপুল পরিমাণ আমদানি শুরু করে। চীন ও যুক্তরাষ্ট্রের পর বিশ্বের তৃতীয় সর্বোচ্চ অপরিশোধিত তেল আমদানিকারক ভারত।

মূলত অন্যান্য দেশের চেয়ে কম দামে অর্থাৎ ডিসকাউন্টে রাশিয়া থেকে তেল কিনছে ভারত। এক্ষেত্রে পশ্চিমাদের চাপ থাকা সত্ত্বেও অনঢ় অবস্থানে রয়েছে ভারত। মস্কোকে শাস্তি দিতে পশ্চিমারা যখন রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ রাখছে তখন ভারত বিপরীত দিকে হাঁটছে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ