Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইন্টিগ্রেটেড পেইন ম্যানেজমেন্ট

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

প্রশ্ন ঃ ইন্টিগ্রেটেড পেইন ম্যানেজমেন্ট (আইপিএম) কি?
উঃ এটি হলো সমন্বিত চিকিৎসা পদ্ধতি। সঠিকভাবে ব্যথার কারণ নির্ণয়ের পর যুগোপযোগী কয়েকটি চিকিৎসার মাধ্যমে ব্যথার রোগীর স্থায়ী চিকিৎসাই আইপিএম বা ইন্টিগ্রেটেড পেইন ম্যানেজমেন্টের মূল উদ্দেশ্য।
প্রঃ আইপিএমের আওতায় কোন কোন ব্যথার চিকিৎসা করা যায়?
উঃ সকল শারীরিক ব্যথা। যেমনঃ ঘাড়, কোমর, হাঁটু, কাঁধ, কুনুই, পায়ের গোড়ালি ইত্যাদি ব্যথায় আইপিএম জাদুকরী ফলাফল আনতে পারে। বিশেষ করে হাঁটু ব্যথায় এই চিকিৎসা অত্যন্ত কার্যকর।
প্রঃ আইপিএমের জন্য কি রোগীকে হাসপাতালে ভর্তি হতে হয়?
উঃ তীব্র ব্যথায় আক্রান্ত রোগীকে অবশ্যই ভর্তি হয়ে চিকিৎসা নিতে হবে। তবেই কাক্সিক্ষত ফলাফল পাওয়া সম্ভব। তবে হাসপাতালে না থেকেও কিছু কিছু ব্যথার চিকিৎসা করা সম্ভব। সবই নির্ভর করবে রোগীর সামগ্রিক অবস্থার উপর।
প্রঃ অনেকেই বলেন ব্যথার রোগীরা কখনই সম্পূর্ণ সুস্থ হন না, আপনার মতামত কি?
উঃ অবশ্যই ব্যথার রোগী সম্পূর্ণ সুস্থ হবেন, যদি তিনি সঠিক পন্থায় চিকিৎসা নেন এবং চিকিৎসকের পরামর্শ মেনে চলেন। যেমন ধরুন, অনেকে চিকিৎসকের কাছে যান ঠিকই, কিন্তু চলেন নিজের মত। ব্যথার চিকিৎসা অনেক সময়ই সময় সাপেক্ষ। তাই সঠিক বিশেষজ্ঞের পরামর্শ মেনে চললে সুস্থ না হবার কোন কারণ নেই।
প্রঃ কখন ব্যথা নিরাময়ে অপারেশন দরকার হয়?
উঃ রেড ফ্লাগ সাইন বা লাল পতাকা উপসর্গ যেমন ধরুন কোমর ব্যথার রোগীর যদি পায়খানা প্রশ্রাব বন্ধ হয়ে যায় বা একটি বা দুটি পা সম্পূর্ণ অবশ হয়ে যায় তবে তাকে অবশ্যই সার্জনের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। তবে আশার কথা হলো এ ধরনের রোগীর সংখ্যা খুবই কম।
প্রঃ আপনাকে ধন্যবাদ।
উঃ আপনাকেও অসংখ্য ধন্যবাদ।
ডাঃ মোহাম্মদ আলী।
চিফ কনসালটেন্ট
হাসনা হেনা পেইন এন্ড ফিজিওথেরাপি রিসার্চ সেন্টার।
বাড়ি-১, শায়েস্তাখান রোড, সেক্টর-৪, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮ ৭২ ৫৫৫ ৪৪৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন