Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

খসড়া ভোটার তালিকা প্রকাশ দেশে ১০ কোটির বেশি ভোটার

| প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হালনাগাদ শেষে খসড়া তালিকা অনুযায়ী দেশে এখন ভোটার সংখ্যা ১০ কোটি এক লাখ ৪৪ হাজার ৬০১ জন। হালনাগাদে খসড়া ভোটার তালিকায় ১৪ লাখ ৯৭ হাজার ৬২৭ জন অন্তর্ভুক্ত হয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ২ হাজার ৮১২ এবং নারী পাঁচ লাখ  ৯৪ হাজার ৮৬০ ভোটার।
গতকাল সোমবার নির্বাচন কমিশন  ভোটার তালিকা হালনাগাদ শেষে এ খসড়া তালিকা প্রকাশ করে। নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান আরজু  ইনকিলাবকে বলেন, খসড়া তালিকায় নতুন অন্তর্ভুক্ত ১৪ লাখ ৯৭ হাজার ৬৭২ ভোটারের মধ্যে পুরুষ ৯ লাখ ২৮ হাজার ১২ জন এবং মহিলা পাঁচ লাখ ৯৪ হাজার ৮৬০ জন। তিনি বলেন, চলমান ভোটার তালিকা হালনাগাদে মোট তিন লাখ ৭১ হাজার ১৭ জন  ভোটারের তথ্য সংগ্রহ করা হয়েছে। এছাড়া গত বছরের হালনাগাদের সময়  যেসব নাগরিকের তথ্য অগ্রিম সংগ্রহ করা হয়েছিল, তাদের মধ্যে যারা ইতোমধ্যে ভোটার হওয়ার যোগ্য হয়েছেন, তাদেরকে খসড়া তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এ ধরনের ভোটারের সংখ্যা ১১ লাখ ২৬ হাজার ৬৫৫ জন।  দেশে বিদ্যমান  ভোটার সংখ্যা ১০  কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন। আসাদুজ্জামান বলেন, প্রকাশিত খসড়া  ভোটার তালিকার উপর দাবি-আপত্তিসমূহ নিষ্পত্তির পর আগামী ৩১ জানুয়ারি হালনাগাদকৃত চূড়ান্ত  ভোটার তালিকা প্রকাশ করা হবে।  ১৭ জানুয়ারি মঙ্গলবার পর্যন্ত খসড়া  ভোটার তালিকার উপর দাবি-আপত্তি ও সংশোধনের জন্য দরখাস্ত দাখিল করা হবে। সংশোধনকারী কর্তৃপক্ষ কর্তৃক দাবি আপত্তি ও সংশোধনীর জন্য দাখিলকৃত দরখাস্তসমূহ নিষ্পত্তির শেষ তারিখ ২২ জানুয়ারি রোববার। রেজিস্ট্রেশন অফিসার কর্র্তৃক দাবি, আপত্তি ও সংশোধনীর জন্য দাখিলকৃত দরখাস্তের উপর গৃহীত সিদ্ধান্ত সন্নিবেশনের  শেষ তারিখ ২৭ জানুয়ারি শুক্রবার এবং হালনাগাদকৃত চূড়ান্ত  ভোটার তালিকা ৩১ জানুয়ারি প্রকাশ করা হবে।
তিনি বলেন, খসড়া ভোটার তালিকা সর্বসাধারণের প্রদর্শনের জন্য সংশ্লিষ্ট  জেলা নির্বাচন অফিস, সংশ্লিষ্ট রেজিস্ট্রেশন অফিসারের (উপজেলা/থানা নির্বাচন) অফিস, রিভাইজিং অথরিটির কার্যালয়, ইউনিয়ন পরিষদ, পৌরসভা, ওয়ার্ড অফিস, ক্যান্টনমেন্ট  বোর্ড অথবা  রেজিস্ট্রেশন  কেন্দ্র অথবা জনগুরুত্বপূর্ণ  যে কোনো স্থানে উন্মুক্ত রাখা হবে। দাবি, আপত্তি ও সংশোধনীর দরখাস্তসমূহ নির্ধারিত ফরমে সংশোধকারী কর্তৃপক্ষকে সম্বোধন করে ১৭ জানুয়ারির মধ্যে দাখিল করতে হবে। দাখিলকৃত দাবি, আপত্তি ও সংশোধন সংক্রান্ত আবেদন নিস্পত্তির জন্য নির্বাচন কমিশন কর্তৃক প্রতিটি উপজেলার ভোটার এলাকার জন্য  ক্ষেত্রবিশেষে আঞ্চলিক কর্মকর্তা, সিনিয়র  জেলা নির্বাচন কর্মকর্তা, জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তাদের এবং সিটি করপোরেশন ও ক্যান্টনমেন্ট এক্সিউটিভ অফিসারদের এবং কতিপয় বিশেষ এলাকার জন্য অতিরিক্ত  জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটদেরকে সংশোধনকারী কর্তৃপক্ষ (রিভাইজিং অথরিটি) নিয়োগ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোটার তালিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ