Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সিলেটে নতুন বছরে শিশুদের হাতে নতুন বই ক্যাম্পাসে ক্যাম্পাসে আনন্দ-উল্লাস

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

খলিলুর রহমান : নতুন বছরের প্রথম দিনে সিলেটের শিশুদের হাতে হাতে তুলে দেয়া হয়েছে নতুন বই। আতে সিলেটের প্রতিটি স্কুলের আঙ্গিনায় বইছে আনন্দ-উল্লাস। বছরের শুরুতেই নতুন শ্রেণির নতুন বই হাতে পাওয়ার আনন্দে উল্লসিত সিলেট নগরীর অগ্রগামী বালিকা বিদ্যালয় ও কলেজের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মিমুজা বিনতে হক। বার্ষিক পরীক্ষায় ফল পাওয়ার পরেই তার আনন্দ আরো বাড়িয়ে দিয়েছে নতুন বই প্রাপ্তি। শুধু মিমুজা নয়, সিলেটের প্রায় আড়াই হাজার প্রাথমিক পর্যায়ের স্কুলের সাড়ে পাঁচ লাখ শিক্ষার্থী নতুন বই পেয়ে উল্লসিত।
গতকাল রোববার সকাল থেকেই উৎসবমুখর পরিবেশে সিলেটের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া শুরু হয়। সকালে ১১টায় নগরীর অগ্রগামী বালিকা বিদ্যালয় ও কলেজে বই বিতরণের মাধ্যমে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার জামাল উদ্দিন আহমদ।
এ সময় তিনি বলেন, এই বই উৎসব দিয়ে সরকার প্রমাণ করেছে বাংলাদেশ একটি উন্নত দেশ, সামাজিক দেশ, অর্থনৈতিক দেশ, শিক্ষার আলোয় উদ্ভাসিত দেশ। বই পড়ে শিশুরা ভালো করে জ্ঞান আহরণ করতে হবে। জ্ঞান আহরণ করে নিজেকে ও জাতি-সমাজকে সমৃদ্ধ করবে।
সিলেট বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ২০১৭ সালের শিক্ষাবর্ষের জন্য সিলেট বিভাগের প্রাথমিকের শিক্ষার্থীদের মধ্যে ৮২ লাখ ৪৭ হাজার ৭৪৭টি নতুন বই বিতরণ করা হচ্ছে। এর মধ্যে সিলেট জেলায় ২৬ লাখ ২৩ হাজার ৯৭৬, সুনামগঞ্জে ২১ লাখ ৯৮ হাজার ৭২১, হবিগঞ্জে ১৮ লাখ ৯৮ হাজার ২৩২, মৌলভীবাজারে ১৫ লাখ ২৬ হাজার ৮১৬টি বই বরাদ্দ দেয়া হয়। মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য রয়েছে এক কোটি ২৫ লাখ নতুন বই। তাছাড়া এ বছরেই নতুন করে সংযুক্ত হয়েছে পাঁচটি ভাষায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য পাঠ্যপুস্তকও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ