Inqilab Logo

রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান সানি ১৪৪৫ হিজরী

নিপাহ ভাইরাসের সন্ধান মিলেছে হবিগঞ্জে , সতর্কতা জারি করেছে স্বাস্থ্য বিভাগ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:১০ পিএম

হবিগঞ্জ জেলায় সন্ধান মিলেছে নিপাহ ভাইরাসের। এর পরই জরুরি স্বাস্থ্যবার্তা প্রচার করেছে জেলাটির স্বাস্থ্য বিভাগ। আজ শনিবার (৪ ফেব্রুয়ারি) সকালে জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে নিশ্চিত করা হয় এ তথ্য। এর আগে সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে হবিগঞ্জসহ দেশের ২৮টি জেলায় এ বিষয়ে জারি করা হয় সতর্ক বার্তা।

হবিগঞ্জের সিভিল সার্জন ডা. মোহাম্মদ নূরুল হক বলেন, দুই সপ্তাহ আগে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে হবিগঞ্জ জেলার এক বাসিন্দার শরীরে নিপাহ ভাইরাসের অস্তিত্বের খবর আসে। তবে ওই ব্যক্তি কোথায় বসবাস করেন তা জানানো হয়নি। তিনি আরও বলেন, ‘স্বাস্থ্য অধিদপ্তর থেকে সতর্কতা জারির পর জরুরি স্বাস্থ্য বার্তা প্রচার করা হয়েছে নিপাহ রোগ বিষয়ক।
স্বাস্থ্য বার্তায় বলা হয়েছে, ভাইরাস জনিত মারাত্মক প্রাণঘাতী রোগ নিপাহ। যা বাদুড় থেকে মানুষে মূলত খেজুরের কাঁচা রস পানের মাধ্যমে সংক্রমিত হয়। সাধারণত শীতকালে বিস্তার লাভ করে এই রোগ। তবে খেজুরের রস থেকে তৈরি গুড় খেতে কোনো বাধা নেই। এই রোগে মৃত্যুর হার ৭০ ভাগের বেশি। এই রোগ থেকে বাঁচার উপায় হচ্ছে প্রতিরোধ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ