Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জীববৈচিত্র্য রক্ষায় দরকার সমন্বিত উদ্যোগ

| প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : দেশের জীববৈচিত্র্য রক্ষায় ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে সবাইকে এগিয়ে আসার আহŸান জানিয়েছেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের যৌথ উদ্যোগে ‘সুন্দরবন বায়োডাইভার্সিটি: জুওলজিক্যাল পারস্পেকভিস’ শীর্ষক ২০তম জাতীয় সম্মেলন এবং বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। দেশ-বিদেশের শতাধিক প্রাণিবিজ্ঞানী সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেন। মন্ত্রী জীববৈচিত্র্য রক্ষায় সমন্বিত উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। এ ব্যাপারে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে সবাইকে এগিয়ে আসার আহŸান জানান তিনি। তিনি বলেন, জনসচেতনতাই পারে জীববৈচিত্র্য রক্ষা করতে। সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভির্সি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করে বলেন, এ ব্যাপারে সবাইকে সংবেদনশীল হতে হবে। এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে শিক্ষার প্রাথমিক স্তর থেকেই প্রাণিবিজ্ঞান বিষয়ক পঠন-পাঠন অন্তর্ভুক্ত করতে হবে। বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক খান হাবিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে র‌্যাংগস গ্রæপের সহ-সভাপতি আমান উল্লাহ চৌধুরী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: আনোয়ারুল ইসলাম, বিশিষ্ট প্রাণিবিজ্ঞানী ড. আলী রেজা খান ও বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক ড. তপন কুমার দে বক্তব্য রাখেন।a



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্যোগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ