Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারীবান্ধব কর্মপরিবেশ ও ন্যায্যমূল্য নিশ্চিতে বিকেএমইএ-স্টিচ কনসোর্টিয়ামের যৌথ উদ্যোগ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ৫:২৫ পিএম

নীটওয়্যার কারখানায় নারীবান্ধব কর্মপরিবেশ ও বায়াদের কাছ থেকে ন্যায্যমূল্য নিশ্চিতে এক সাথে কাজ করবে বিকেএমইএ ও সাসটেইনেবল টেক্সটাইল ইনিশিঢেটিভ: টুগেদার ফর চেঞ্জ (স্টিচ)। এ লক্ষ্যে ঢাকার ওয়েস্টিনে বিকেএমইএ ও স্টিচ এর মধ্যে দুটি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। আজ মঙ্গলবার এই সমঝোতা স্মারকে সাক্ষর করেন বিকেএমইএ’র সহ-সভাপতি ফজলে শামীম এহসান এবং ফেয়ারওয়্যার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলেকজান্ডার কন্সটাম। এ সময় উপস্থিত ছিলেন বিকেএমইএ’র সহ-সভাপতি আকতার হোসেন অপূর্ব, সাবেক পরিচালক শহীদউদ্দিন আহমেদ আজাদ, স্টিচের কনসোর্টিয়াম কো-অর্ডিনেটর মায়ে ক্যালেন্ডার, ঢাকায় নেদারল্যান্ডস দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি বাস ব্লাউ, স্টিচের ট্রেড ইউনিয়ন অ্যাডভাইজারি বোর্ডের উপদেষ্টা আমিনুল হকসহ আরো অনেকে।

বিকেএমইএ’র সদস্য কারখানাগুলোতে নারীবান্ধব কর্মপরিবেশ উন্নত করতে কাজ করবে বিকেএমইএ এবং স্টিচ কনসোর্টিয়াম। এ লক্ষ্যে প্রতিটি সদস্য কারখানায় একটি অভিযোগ কমিটি গঠন করা হবে। অভিযোগ গ্রহণ, তদন্ত এবং সুপারিশের জন্য কাজ করবে এই কমিটি। লিঙ্গ বৈষম্য , যৌন নিপীড়ন ও হয়রানি নির্মূল করতে ২০০৮ সালের এক রিট পিটিশনের প্রেক্ষিতে উচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী এই কমিটি কাজ করবে। প্রকল্প পরিচালনায় অভ্যন্তরীন মাস্টার ট্রেইনারদের সক্ষমতা বৃদ্ধি, বিকাশ, এবং মূল্যায়নে বিকেএমইএকে কারিগরি সহায়তা দেবে স্টিচ কনসোর্টিয়াম। প্রতিষ্ঠানটির অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে মন্ডিয়াল এফএনভি, এথিক্যাল ট্রেডিং ইনিশিয়েটিভ (ইটিআই) এবং ফেয়ারওয়্যার ফাউন্ডেশন এই প্রকল্পে যুক্ত থাকবে। এতে অর্থায়ন করে কৌশলগত অংশীদার হিসেবে যুক্ত আছে নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয়।

নীট পোশাক রপ্তানিকারক ও বায়ারদের মধ্যে স্বচ্ছ এবং নৈতিক ক্রয় অনুশীলন নিয়ে কাজ করে স্টিচের অঙ্গপ্রতিষ্ঠান ফেয়ার ওয়্যার ফাউন্ডেশন। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি ফেয়ার প্রাইস নামে একটি অ্যাপ তৈরি করেছে। উৎপাদনের খরচ, উপাদান ও পরিমাণ সন্নিবেশ করে কারখানা এবং ব্র্যান্ডগুলিকে তথ্য দিয়ে ন্যায্য মূল্য নির্ধারণে সহায়তা করে অ্যাপটি। ক্রেতাদের কাছ থেকে ন্যয্যমূল্য নিশ্চিত করতে বিকেএমইএ’র সদস্য কারখানাগুলোতে এই অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে কাজ করবে বিকেএমইএ ও ফেয়ারওয়্যার ফাউন্ডেশন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইটিআই এর কান্ট্রি ম্যানেজার আবিল বিন আমিন, ফেয়ার ওয়্যার ফাউন্ডেশনের কান্ট্রি ম্যানেজার বাবলুর রহমান, মন্ডিয়াল এফএনভি’র কনসালটেন্ট শাহিনুর রহমানসহ আরো অনেকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যৌথ উদ্যোগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ