Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সিলেট ও হাটহাজারীতে আখেরি মোনাজাতে শেষে হলো ইজতেমা

| প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গতকাল সিলেট ও চট্টগ্রামের হাটহাজারীতে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে তবলিগ জমায়াতের আঞ্চলিক ইজতেমা শেষ হয়। এতে লাখ লাখ মানুষ অংশ গ্রহণ করে।
সিলেট অফিস জানায়, সিলেটে স্মরণকালের সবচেয়ে বড় জমায়েতে শেষ হয়েছে ইজতেমা। সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার মোল্লারগাঁও ইউনিয়নের সিলেট-সুনামগঞ্জ বাইপাস সড়ক সংলগ্ন লতিপুর-খিদিরপুর ইজতেমা ময়দানে গতকাল শনিবার আখেরি মোনাজাতে জড়ো হয়েছিলে অন্তত ১৫ লাখ মুসলিম জনতা। জনতার এই মহাসমুদ্র থেকে একপর্যায়ে রোল ওঠে ক্রন্দনের। নতমস্তকে মহান আল্লাহ রাব্বুল আল আমিনের দরবারে ক্ষমা প্রার্থনা এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় শেষ হয় আখেরি মোনাজাত।
আখেরি মোনাজাত উপলক্ষে গতকাল শনিবার ভোর রাত থেকে বৃহত্তর সিলেটের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার মুসলিম জনতার স্রোত ছুটে ইজতেমা ময়দানে। আগে থেকেই ইজতেমা ময়দানে ছিলেন অন্তত ১০ লাখ মুসল্লি। তাদের সাথে আখেরি মোনজাতে যোগ দেন আরো অন্তত ৫ লাখ ধর্মপ্রাণ মুসলিম জনতা। জনতার স্রোতে ছড়িয়ে পড়ে ইজতেমা ময়দান ছাড়িয়ে কয়েক মাইল এলাকাজুড়ে। ইজতেমা ময়দানের আশপাশের মানুষের বাসা, বাড়ি, দোকানপাট, সড়ক সবখানে ছিল শুধু মানুষ আর মানুষ।
গত বৃহস্পতিবার শুরু হয় ইজতেমা। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টার দিকে শুরু হয় আখেরি মোনাজাত। চল্লিশ মিনিটের আখেরি মোনাজাতের শুরুতেই কান্নায় ভেঙ্গে পড়েন ধর্মপ্রাণ মুসল্লিরা। আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে গোটা এলাকা। বিনম্রচিত্তে মানুষ নিজের অতীত কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনা করেন আল্লাহর দরবারে। মোনাজাতে বাংলাদেশের সুখ ও সমৃদ্ধির জন্য এবং বিশ্ব মুসলিম উম্মাহর মঙ্গল কামনা করা হয়।
এদিকে, ইজতেমা শেষে লাখো মুসল্লি নিজেদের গন্তব্যে ফিরতে গিয়ে পড়েন ভোগান্তিতে। দেখা দেয় চরম যানবাহন সঙ্কট। ফলে বাধ্য হয়ে শত শত মুসল্লি হেঁটেই গন্তব্যে রওয়ানা দেন। এছাড়া অনেকেই ট্রাক, পিকআপযোগে নিজেদের গন্তব্যে ফেরেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ