Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দীর্ঘদিন বেঁচে থাকতে কি কি খাবার খেতে হবে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ১১:৫০ এএম

জাপানে শিশুদেরকে অল্প বয়স থেকেই খাবারকে ওষুধ হিসেবে ভাবতে শেখানো হয়। দেশটি হচ্ছে বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী কিছু লোকের বাসস্থান: এখন ৯০,৫২৬ জন শতবর্ষী (১০০ বছর বা তার বেশি বয়সী) মানুষ রয়েছে। স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয়ের ২০২২ সালের রিপোর্ট অনুসারে এটি দুই দশক আগের পরিমাণের পাঁচ গুণেরও বেশি।

এবং ক্ষুদ্র, প্রত্যন্ত জাপানি দ্বীপ ওকিনাওয়াকে বিশ্বের সবচেয়ে বেশি শতবর্ষী ব্যক্তির বাসস্থান হিসাবে চিহ্নিত করা হয়েছে। জাপানের একজন পুষ্টিবিদ আসাকো মিয়াশিতা যিনি গত ২০ বছর ধরে জাপানি ডায়েট নিয়ে গবেষণা করে আসছেন, পাঁচটি খাবারের কথা উল্লেখ করেছেন যা জাপানিরা প্রতিদিন সুস্থ থাকার জন্য এবং দীর্ঘজীবী হওয়ার জন্য খেয়ে থাকে:

১. জাপানি মিষ্টি আলু

ওকিনাওয়া থেকে আসা, একধরণের বেগুনি মিষ্টি আলু (জাপানি ভাষায় ‘ইমো’ বলা হয়) প্রায়শই স্ন্যাক বা ডেজার্ট হিসাবে খাওয়া হয়। এগুলি স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট এবং অ্যান্থোসায়ানিন সমৃদ্ধ, লাল এবং বেগুনি সবজিতে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি গ্রুপ যা অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য ধারণ করে। গবেষণায় দেখা গেছে যে তারা রক্তে শর্করার মাত্রা উন্নত করতে এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

২. মিসো স্যুপ

জাপানি ডায়েটে গাঁজনযুক্ত বিভিন্ন ধরণের খাবার রয়েছে এবং মিসো স্যুপ তার মধ্যে একটি জনপ্রিয় খাবার। মিসো হল একটি পেস্ট যা গাঁজানো সয়াবিন এবং শস্য থেকে তৈরি। গাঁজনযুক্ত খাবারের প্রোবায়োটিক, জীবন্ত ব্যাকটেরিয়া বা খামির আমাদের অন্ত্রের স্বাস্থ্যের ভারসাম্য বজায় রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে। একটি সমীক্ষায় দেখা গেছে যে পুরুষ এবং মহিলারা যারা সবচেয়ে বেশি গাঁজানো সয়া (যেমন মিসো, টোফু এবং টেম্পেহ) খেয়েছিলেন তাদের তাড়াতাড়ি মারা যাওয়ার আশঙ্কা ১০ শতাংশ কম ছিল — সমস্ত কারণ থেকে — যারা খুব কমই এ খাবারগুলি খেয়েছিল তাদের তুলনায়।

৩. ডাইকন মূলা

মূলা জাতীয় শাকসবজি জাপানি রান্নায় জনপ্রিয় এবং অনন্য স্বাস্থ্য উপকারিতা প্রদান করে। ডাইকন মূলা ঠাণ্ডা প্রতিরোধ করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে বলে জানা গেছে। একটি মুলাতে দৈনিক খাওয়ার প্রস্তাবিত ভিটামিন সি এর ১২৪ শতাংশ থাকে। অন্যান্য স্বাস্থ্যকর মূল শাকসবজি (যা মার্কিন মুদি দোকানে পাওয়া সহজ হতে পারে) এর মধ্যে রয়েছে গাজর, বিট, পার্সনিপস এবং শালগম।

৪. সামুদ্রিক শৈবাল

সামুদ্রিক শৈবাল গুরুত্বপূর্ণ খনিজ যেমন আয়রন, ক্যালসিয়াম, ফোলেট এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। প্রতিদিন এটি খাওয়া আমার খাদ্যে ফাইবার যোগ করতে সাহায্য করে। পর্যাপ্ত ফাইবার গ্রহণ হৃদরোগ, স্ট্রোক, উচ্চ রক্তচাপ এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত। সামুদ্রিক শৈবালের মধ্যে ফুকোক্সানথিন এবং ফুকোইডানের মতো অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে, উভয়েরই অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-এজিং এবং অ্যান্টি-ক্যান্সার বৈশিষ্ট্য রয়েছে।

৫. মাছ

জাপানিরা সবসময় তাদের প্রতিদিনের খাবারে কিছু প্রোটিন অন্তর্ভুক্ত করে, বিশেষ করে স্যামন এবং টুনা জাতীয় মাছ। এগুলোতে থাকা ওমেগা-৩ ফ্যাট রক্তচাপ কমাতে, ট্রাইগ্লিসারাইড কমাতে এবং প্রদাহ কমাতে সাহায্য করে। সূত্র: সিএনবিসি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাবার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ