Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে এফবিআইয়ের হাতে আটক পাকিস্তানি গোয়েন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ২:৫৫ পিএম

দেশের ভেতরে রাজনৈতিক অস্থিরতার মধ্যে আন্তর্জাতিক অঙ্গনে বিব্রতকর পরিস্থিতিতে পড়ল পাকিস্তান। পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সঙ্গে যোগাযোগ রয়েছে এমন একজন গ্রেপ্তার হয়েছেন যুক্তরাষ্ট্রে। বুধবার ওই ব্যক্তিসহ আরও একজনকে গ্রেপ্তার করা হয় ওয়াশিংটন থেকে। গ্রেপ্তার দু’জন হলেন- হায়দার আলী ও আরিয়ান তাহেরজাদা।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই-এর রিপোর্ট অনুযায়ী, ওই দুই ব্যক্তি নিজেদের মার্কিন ফেডারেল এজেন্ট বলে পরিচয় দিতেন এবং মার্কিন সিক্রেট সার্ভিস এজেন্টদের অ্যাপার্টমেন্টমহ আরও উপহার দেন। এই ব্যক্তিরা যে এজেন্টদের উপহার দিয়েছেন, তাদের মধ্যে এমন একজন আছেন যিনি যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডির নিরাপত্তার খুঁটিনাটি নিয়ে কাজ করেছেন। ওই দু’জনের মধ্যে একজনের সঙ্গে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের যোগ পাওয়া গেছে।
ওয়াশিংটনের বিলাসবহুল একটি ভবন থেকে তাদের গ্রেপ্তার করে এফবিআই। এ সময় তাদের কাছ থেকে হ্যান্ডগান, অ্যাসল্ট রাইফেলসহ এমন অনেক কিছু পাওয়া গেছে যেগুলো ফেডারেল ল’ ইনফোর্সমেন্ট এজেন্সি ব্যবহার করে থাকে।
বৃহস্পতিবার তাদের যুক্তরাষ্ট্রের কলম্বিয়া জেলা আদালতে তোলা হয়। আদালতে সহকারী মার্কিন অ্যাটর্নি জোশুয়া রথস্টেইন বলেন, হায়দার আলী বলেছেন, তিনি পাকিস্তানে ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) সাথে যুক্ত ছিলেন এবং পাকিস্তান ও ইরানের বেশ কয়েকটি ভিসাও ছিল। অভিযুক্ত এই ব্যক্তি বেশ কয়েকবার মধ্যপ্রাচ্য ভ্রমণ করেছেন। তার মার্কিন ট্রাভেল রেকর্ড থেকেও এর সত্যতা পাওয়া যায়।
এ দু’জনকে যে ভবন থেকে গ্রেপ্তার করা হয়েছে সেই ভবনের অন্য বাসিন্দারা বলছেন, তাদের দখলে বেশ কয়েকটি অ্যাপার্টমেন্ট রয়েছে। তারা বলতেন, এখানকার বাসিন্দাদের সারভেইলেন্স ক্যামেরা, মোবাইল ফোন ও আরও ব্যক্তিগত তথ্যে তাদের অ্যাকসেস রয়েছে।
পরে জানা যায় ওই ভবনের বাসিন্দাদের মধ্যে এমন বেশ কয়েকজন রয়েছেন যারা আগে এফবিআই, সিক্রেট সার্ভিস ও ডিএইচএসে ছিলেন। সূত্র : জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানি গোয়েন্দা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ