Inqilab Logo

মঙ্গলবার, ৩০ মে ২০২৩, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ৯ যিলক্বদ ১৪৪৪ হিজরী

ইউক্রেনে ট্যাংক তৈরির কারখানা স্থাপনে আলোচনা করছে জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ৮:০৭ পিএম

ইউক্রেনে যুদ্ধট্যাংক নির্মাণ কারখানা স্থাপনের বিষয়ে দেশটির সরকারের সঙ্গে আলোচনা করছে জার্মানির অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান রাইনমেটাল। গতকাল শনিবার সংবাদপত্র রাইনেশা পোস্ট কোম্পানিটির সিইও আরমিন প্যাপারগারের এক সাক্ষাৎকারের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।
রাইনমেটাল গোলাবারুদ, সামরিক অস্ত্রশস্ত্র ও লেপার্ড ট্যাংক তৈরি করে। এর আগে প্রয়োজন হলে ইউক্রেনে ১৩৯টি লেপার্ড যুদ্ধট্যাংক সরবরাহের কথা জানিয়েছিল কোম্পানিটি।
আরমিন প্যাপারগার বলেন, ২০০ মিলিয়ন ইউরো ব্যয়ে ইউক্রেনে রাইনমেটালের একটি প্ল্যান্ট স্থাপন করা যাবে। এ প্ল্যান্ট থেকে বছরে ৪০০ প্যান্থার যুদ্ধট্যাংক তৈরি করা যাবে। প্যান্থার মডেল কোম্পানিটির সর্বাধুনিক যুদ্ধট্যাংক।
তিনি বলেন, ইউক্রেনীয় সরকারের সঙ্গে আলোচনা প্রতিশ্রুতিশীল এবং আগামী দুই মাসের মধ্যে সিদ্ধান্ত হতে পারে বলে আমি আশাবাদী।
প্যাপারগার আরও বলেন, রুশ আগ্রাসন থেকে নিজেদের রক্ষা করতে ইউক্রেনকে যথেষ্ট অস্ত্র দিচ্ছে পশ্চিমা মিত্ররা। তবে রাশিয়ার দখল করা অঞ্চল সম্পূর্ণ পুনর্দখল করতে বর্তমানে ইউক্রেনীয়দের কাছে যথেষ্ট সামরিক সরঞ্জাম নেই।
তিনি বলেন, ইউক্রেনের ৬০০ থেকে ৮০০ যুদ্ধট্যাংক প্রয়োজন। আর এর জন্য দ্রুত নতুন ট্যাংক নির্মাণ শুরু করতে হবে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ