Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নয়া জুরাসিক ওয়ার্ল্ডের খোঁজ! আচমকাই মিলল ৭ হাজার দ্বীপের সন্ধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ৬:৫৬ পিএম

স্যাটেলাইট প্রযুক্তির যুগেও চমক। একেবারে হলিউড সিনেমার কায়দায় খোঁজ মিলল ৭ হাজার দ্বীপের। সূত্রের খবর, কার্যত নয়া ‘জুরাসিক ওয়ার্ল্ডের’ সন্ধান পেয়েছে জাপান।

সিএনএন-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, নিজের ভৌগলিক এলাকায় সম্প্রতি ৭ হাজার নতুন দ্বীপের সন্ধান পেয়েছে জাপান। ডিজিটাল ম্যাপিংয়ের মাধ্যামে দেশটির ‘Geospatial Information Authority’ এই নতুন দ্বীপগুলির সন্ধান পেয়েছে। এর ফলে জাপানের মোট দ্বীপের সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১২৫টি। উল্লেখ্য, ১৯৮৭ সালে জাপানি উপকূলরক্ষী বাহিনীর এক রিপোর্টে বলা হয়েছিল দেশটির মোট দ্বীপের সংখ্যা ৬ হাজার ৮৫২। এতদিন পর্যন্ত সেই সংখ্যাই সরকারিভাবে স্বীকৃত ছিল।

বলে রাখা ভাল, দ্বীপ চিহ্নিত করার নির্দিষ্ট কোনও আন্তর্জাতিক নিয়ম বা চুক্তি নেই। তাই নতুন দ্বীপ খোঁজতে ৩৫ বছর আগের পদ্ধতি ব্যবহার করা হয়েছে। এই পদ্ধতিতে সমুদ্রবক্ষে ন্যূনতম ১০০ মিটার পরিধির যে কোনও প্রাকৃতিক ভূখণ্ডকে দ্বীপ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। এভাবেই, ৭ হাজার নতুন দ্বীপের সন্ধান পেয়েছে জাপান (Japan)। আর এই দ্বীপগুলিতে এখনও মানুষের পা পড়েনি বলেই ধারণা করা হচ্ছে। সেখানে নতুন ধরনের প্রাণী বা আদিম মানুষের খোঁজ পাওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এদিকে, ভৌগলিক সীমানায় এই বৃদ্ধি জাপানের জন্য নতুন সমস্যার জন্ম দিয়েছে। এমনিতেই চিন, রাশিয়া ও দক্ষিণ কোরিয়া-সহ একাধিক দেশের সঙ্গে টোকিওর সীমান্ত বিবাদ রয়েছে। রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা কুরিল দ্বীপ সমূহের একাংশ নিজের বলে দাবি করে জাপান। বিতর্কিত সেনকাকু দ্বীপপুঞ্জ নিয়ে চীনের (China) সঙ্গে বিবাদ রয়েছে জাপানের। গতবছর দ্বীপপুঞ্জটির কাছে ঢুকে পড়ে চীনের দু’টি যুদ্ধজাহাজ।এর ফলে দুই দেশের মধ্যে পরিস্থিতি আরও জটিল হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ