Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেধা পাচার বন্ধ হোক

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম

২০২১-২২ শিক্ষাবর্ষে ৫৭টি দেশে প্রায় ৪৯ হাজার শিক্ষার্থী বিদেশ গমন করে। ২০২২ সালে ১১ হাজার শিক্ষার্থী শুধু যুক্তরাষ্ট্রেই পাড়ি জমিয়েছে। কিন্তু কেন? ইউনেস্কোর তথ্য বলছে, ৭০ হাজার থেকে ৯০ হাজার বাংলাদেশি শিক্ষার্থী প্রতি বছর উচ্চশিক্ষার্থে বিদেশে পাড়ি জমায়। বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, দেশের শীর্ষ এই প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রতি ব্যাচের ৪০ থেকে ৫০ শতাংশই শিক্ষার্থী বিদেশে চলে যায়। তাদের খুব কমসংখ্যকই দেশে ফিরে আসে। প্রতি বছরই উচ্চশিক্ষা নিতে বিদেশে পাড়ি জমাচ্ছে মেধাবীরা, কিন্তু পড়ালেখা শেষে তাদের অধিকাংশই ফিরে আসে না দেশে। এর ফলে নীরবে ‘মেধা পাচার’ হয়ে যাচ্ছে। কিন্তু কেন এমনটা হচ্ছে? দেশে চাকরির অনিশ্চয়তা, শিক্ষাঙ্গনে আধিপত্যের রাজনীতি, বিদ্যাপীঠে অনুকূল পরিবেশ না থাকা, লেখাপড়ার বৈশ্বিক মানের ঘাটতি। মোটাদাগে এ চারটি কারণকেই বিদেশে উচ্চশিক্ষার প্রতি আগ্রহী শিক্ষার্থীরা। বাংলাদেশে লেখাপড়া করেও বেকার থাকতে হয়। এখানে চাকরির নিশ্চয়তা নেই, যার কারণে শিক্ষার্থীরা বিদেশ পাড়ি জমাচ্ছে। তাই, প্রতিষ্ঠানের সংখ্যা না বাড়িয়ে শিক্ষার গুণগত মান বাড়ানো উচিত। কাজের অনিশ্চয়তা দূর করা, যোগ্যতা অনুযায়ী চাকরির ব্যবস্থা করতে পারলে মেধা পাচার বন্ধ করা সম্ভব হবে।

সাকিবুল হাছান
শিক্ষার্থী, ঢাকা কলেজ, ঢাকা



 

Show all comments
  • bongobu... ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০৪ এএম says : 0
    Bangladesh is too tiny country to exercise intellegence. Such countries can only learn, explain, analyze, but can never teach, plan, cause. Instead people should be forced to leave Bangladesh wherever they can go, Brazil, Nicaragua, Uriguey, dump them wherever you can. Human trafficking is the only way Bangladesh can earn money.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন