Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মস্কোয় চীন-রাশিয়া কৌশলগত নিরাপত্তা বিষয়ক সভা অনুষ্ঠিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১:১৮ পিএম

স্থানীয় সময় গতকাল (মঙ্গলবার) মস্কোতে, চীনা কমিউনিস্ট পার্টি (সিপিসি)-র কেন্দ্রীয় কমিটির পলিট ব্যুরোর সদস্য ও চীনা কেন্দ্রীয় পররাষ্ট্রবিষয়ক কমিশন কার্যালয়ের পরিচালক ওয়াং ই, রুশ ফেডারেশনের নিরাপত্তা পরিষদের সচিব পাত্রুশেভের সঙ্গে, চীন-রাশিয়া কৌশলগত নিরাপত্তা পরামর্শব্যবস্থার আওতায় এক বৈঠকে মিলিত হন।

বৈঠকে তারা বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। তারা যৌথভাবে বহুপক্ষবাদ অনুসরণের এবং সবধরনের একতরফাবাদের বিরোধিতার করার ব্যাপারে একমত হন।

আলোচনায় দু’পক্ষ বহুপাক্ষিক কাঠামোর মধ্যে সহযোগিতা জোরদার করতে এবং বৈশ্বিক পরিচালনাব্যবস্থার উন্নয়নে যৌথভাবে কাজ করার ব্যাপারেও একমত হয়।

দু’পক্ষ মনে করে, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা দৃঢ়ভাবে রক্ষা করা এবং স্নায়ুযুদ্ধের মানসিকতা, গোষ্ঠী সংঘর্ষ ও আদর্শিক সংঘাতের বিরোধিতা করা উচিত। বৈঠকে ইউক্রেন সমস্যা নিয়েও আলোচনা হয়েছে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ