Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিরাপদ আশ্রয় হিসেবে পশ্চিমের ভাবমর্যাদা ‘অবাস্তব’: পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১:০৪ পিএম

সাম্প্রতিক ঘটনাগুলো প্রমাণ করেছে যে, পুঁজির জন্য নিরাপদ আশ্রয় হিসাবে পশ্চিমের ভাবমূর্তি আসলে অবাস্তব ছিল, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার ফেডারেল অ্যাসেম্বলিতে তার রাষ্ট্রীয় ভাষণে বলেছেন।

‘সাম্প্রতিক ঘটনাগুলি পুরোপুরি স্পষ্ট করে দিয়েছে যে একটি নিরাপদ আশ্রয়স্থল এবং পুঁজির আশ্রয় হিসাবে পশ্চিমের ভাবমূর্তি একটি বিভ্রম হয়ে উঠেছে। যারা সময়মতো এটি বুঝতে ব্যর্থ হয়েছে, যারা রাশিয়াকে শুধুমাত্র আয়ের উৎস হিসাবে দেখেছিল এবং বেশিরভাগ পরিকল্পনা করেছিল। বিদেশে বসবাস করে, অনেক কিছু হারিয়েছে। তারা কেবল সেখানে ছিনতাই হয়েছে এবং এমনকি তাদের কাছ থেকে তাদের আইনত উপার্জিত অর্থও ছিনিয়ে নেয়া হয়েছে,’ পুতিন উল্লেখ করেছেন।

রাশিয়ান প্রেসিডেন্টের মতে, তার ভবিষ্যদ্বাণী যে রাশিয়ান ব্যবসায়ীরা তাদের অর্থ সংরক্ষণ করার চেষ্টা করে ‘ধুলো গিলে ফেলতে হবে’ সত্য হয়েছে। পুতিন রাশিয়ান উদ্যোক্তাদের ঘরে বসে অর্থ উপার্জন করার আহ্বান জানিয়েছিলেন। তিনি যোগ করেছেন যে, বিদেশে হিমায়িত তাদের সম্পদ পুনরুদ্ধার করার চেষ্টা করার কোন মানে নেই।

পুতিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে ‘নিউ স্টার্ট’ নামের চুক্তিটিও স্থগিত করেছেন। দেশ দুটির মধ্যে এটিই ছির একমাত্র পরমাণু অস্ত্র সীমিতকরণ চুক্তি। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ