Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে নেই জইশ প্রধান মাসুদ আজহার, জানাল তালেবান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১:৪৪ পিএম

জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের প্রধান মাসুদ আজহার আফগানিস্তানে নেই বলে জানিয়ে দিয়েছে তালেবান। এ বিষয়ে পাকিস্তানের অভিযোগ তারা খারিজ করেছে। তালেবান মুখপাত্র জবিউল্লা মুজাহিদ বৃহস্পতিবার বলেছেন, ‘মাসুদ আজহার আফগানিস্তানের মাটিতে নেই। সে কথা আমরা জানিয়েও দিয়েছি।’

জঙ্গিগোষ্ঠী প্রধান মাসুদকে খুঁজে বার করে গ্রেফতার করার অনুরোধ জানিয়ে আফগানিস্তানের তালেবান সরকারকে সম্প্রতি চিঠি পাঠিয়েছিল পাকিস্তান। আফগানিস্তানের নঙ্গরহার বা কুনার এলাকায় মাসুদ লুকিয়ে থাকতে পারেন জানিয়ে তালেবান সরকারের পররাষ্ট্র দফতরকে ইসলামাবাদের তরফে ওই চিঠি পাঠানো হয়েছিল।

সামরিক পর্যবেক্ষকদের একাংশের মতে, আন্তর্জাতিক সংস্থা ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ (এফএটিএফ)-এর ধূসর তালিকা থেকে বেরোনোর উদ্দেশ্যে জঙ্গিগোষ্ঠীগুলির বিরুদ্ধে তৎপরতা শুরু করতে চাইছে পাকিস্তান। সে কারণেই তালেবান সরকারকে ওই চিঠি। অক্টোবর মাসে এফএটিএফ-এর প্লেনারি রয়েছে। তার আগে ‘তৎপরতা’ দেখানোই পাকিস্তানের উদ্দেশ্য বলে মনে করা হচ্ছে।

গত বছর পাকিস্তানের গুজরানওয়ালার সন্ত্রাস বিরোধী আদালত (অ্যান্টি টেররিজম কোর্ট) নাশকতায় আর্থিক মদত দেয়ার অভিযোগের একটি মামলায় মাসুদ-সহ কয়েক জন জঙ্গির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল। তারপর থেকেই তাদের গ্রেফতার করার চেষ্টা করছে পাকিস্তান সরকার। সূত্র: নিউজ ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ