Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনে অস্ত্রের বন্যা বইয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র, চীন নয়: তীব্র প্রতিক্রিয়া বেইজিংয়ের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ২:২১ পিএম

ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসন চালাতে রাশিয়াকে অস্ত্র-গোলাবারুদ দিতে পারে চীন। যুক্তরাষ্ট্রের এমন দাবির বিষয়ে এবার মুখ খুলেছে বেইজিং। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এ দাবির বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। তিনি বলেন, এই ধরনের অপবাদ মেনে নেবে না চীন। খবর আল জাজিরার।

এক বিবৃতিতে ওয়াং ওয়েনবিন বলেন, রাশিয়ার সাথে চীনের সম্পর্ক কেমন হবে তা দু’টি সার্বভৌম দেশের নিজস্ব বিষয়। যুক্তরাষ্ট্র এদিকে আঙ্গুল তুললে বা শাসানোর চেষ্টা করলে তা মেনে নেয়া হবে না। যুদ্ধক্ষেত্রে অস্ত্রের বন্যা বইয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র। চীন নয়।

এর আগে গত শনিবার মিউনিখে নিরাপত্তা সম্মেলনের সাইডলাইনে মুখোমুখি হন যুক্তরাষ্ট্র ও চীনের পররাষ্ট্রমন্ত্রী। বৈঠক শেষে এক সাক্ষাৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন দাবি করেন, ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসনে রাশিয়াকে অস্ত্র-গোলাবারুদ দিতে পারে চীন। মার্কিন গোয়েন্দাদের কাছে এমন তথ্য আছে বলেও দাবি করেন তিনি। এমন পদক্ষেপের পরিণতি নিয়ে চীনকে সতর্ক করেন তিনি।

এর প্রতিবাদে চীনের পক্ষ থেকে বলা হয়েছে, বেইজিংয়ের দিকে অনর্থক আঙ্গুল তোলা বা চীন-রাশিয়া সম্পর্ক নিয়ে চাপিয়ে দেয়া মন্তব্য মেনে নেয়া হবে না।



 

Show all comments
  • মর্মভেদী ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ২:৩৬ পিএম says : 0
    সত্য বলেছে চীন
    Total Reply(0) Reply
  • aman ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ২:৩৭ পিএম says : 0
    বড় রাষ্ট্রগুলো এক হলে এ যুদ্ধ বন্ধ হয়ে যেতো। বিশ্ব নেতৃবৃন্দকে এ যুদ্ধ বন্ধ করার অনুরোধ রইল।
    Total Reply(0) Reply
  • আসাদুল্লাহ ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৫১ পিএম says : 0
    প্রতিরোধ না চায় প্রতিকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ