Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অনন্য এক রেকর্ডের দ্বারপ্রান্তে জোকেভিচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৫৭ পিএম | আপডেট : ৯:৩৪ পিএম, ২১ ফেব্রুয়ারি, ২০২৩

নোভাক জোকেভিচ। টেনিস জগৎে প্রতিষ্ঠিত এক নাম। অবিশ্বাস্য ধারাবাহিকতায় ছেলেদের টেনিসে বর্তমানে সবাইকে ছাড়িয়ে গেছেন।  এটিপি র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ তালিকা প্রকাশিত হয়েছে আজ।তাতে বরাবরের এক নম্বর নামটি এই সার্বিয়ান তারকার।

তবে এইবাএ শীর্ষে থাকা জোকেভিচের সামনে গৌরবের এক রেকর্ড হাতছানি দিচ্ছে।পুরুষ ও নারীদের র‌্যাঙ্কিং মিলিয়ে সবচেয়ে বেশি সপ্তাহ শীর্ষে থাকার তালিকায় স্টেফি গ্রাফকে যে ছুঁয়ে ফেলেছেন জোকোভিচ। সার্বিয়ান টেনিস তারকা ৩৭৭ সপ্তাহ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রইলেন। আর এক সপ্তাহ থাকলেই রেকর্ডটি একার করে নেবেন জোকোভিচ।

জার্মান কিংবদন্তি স্টেফির মতো জোকোভিচও ক্যারিয়ারে ২২টি গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন। জোকোভিচের এই গ্র্যান্ড স্লাম জয়ের সংখ্যা অবশ্য ছেলেদের টেনিসে যৌথভাবে একক সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড। স্প্যানিশ কিংবদন্তি রাফায়েল নাদালও সমান ২২টি গ্র্যান্ড স্লাম জিতেছেন। আরেকটি গ্র্যান্ড স্লাম
জিতলে সবাইকে ছাড়িয়ে যাবেন এই টেনিস গ্রেট।

২০১১ সালে প্রথম র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন জোকোভিচ। এরপর ২০১৪ সালের জুলাই থেকে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত টানা ১২২ সপ্তাহ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন ৩৫ বছর বয়সী এ তারকা। ছেলেদের টেনিসে সবচেয়ে বেশি সপ্তাহ শীর্ষে থাকার রেকর্ডটি রজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জোকেভিচ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ