Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভূমিকম্পের ১৩ দিন পর ৩ জন জীবিত উদ্ধার

তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

স্থানীয় মিডিয়া জানিয়েছে যে আন্তাক্যায় একটি অ্যাপার্টমেন্ট ব্লকের নিচে চাপা পড়ে ২৯৬ ঘণ্টা অতিবাহিত হওয়ার পর একজন পুরুষ, মহিলা এবং শিশুকে উদ্ধার করা হয়েছে। তুর্কি উদ্ধারকারীরা ধ্বংসস্তূপ থেকে একটি শিশুসহ তিনজনকে জীবিত উদ্ধার করেছে, একটি বিশাল ভূমিকম্পে কয়েক হাজার মানুষের প্রাণহানির ১৩ দিন পর, স্থানীয় মিডিয়া জানিয়েছে।

ফুটেজে দেখা গেছে, উদ্ধারকারীরা একজন পুরুষ ও একজন নারীকে স্ট্রেচারে করে একটি অপেক্ষমাণ অ্যাম্বুলেন্সে নিয়ে যাচ্ছে। তাদের পাশে এক শিশুর চিকিৎসা করতে দেখা গেছে চিকিৎসকদের।
তুর্কি সম্প্রচারকারী টিআরটি জানিয়েছে, একই বিল্ডিং থেকে সম্ভাব্য অন্যান্য উদ্ধারের জন্য অ্যাম্বুলেন্সগুলো প্রস্তুত রাখা হয়েছে। ৬ ফেব্রুয়ারি তুরস্ক এবং সিরিয়ায় আঘাত হানা ভূমিকম্পের পর ৪৫ হাজারেরও বেশি মানুষ মারা গেছে এবং লাখ লাখ মানুষ যথাযথ আশ্রয় ছাড়াই চলে গেছে। তুরস্কে এখন পর্যন্ত মোট নিহতের সংখ্যা ৩৯,৬৭২ এবং সিরিয়া সরকার ও জাতিসংঘ বলেছে, সেখানে ৫ হাজার ৮শ’ জনেরও বেশি মানুষ মারা গেছে।

দলগুলো হিমশীতল আবহাওয়ায় ধ্বংসস্তূপের নীচে এত দিন আটকে থাকা সত্ত্বেও সারা সপ্তাহ বেঁচে থাকা লোকদের সন্ধান করছে, তবে গত কয়েক দিনে তাদের সংখ্যা নেমে এসেছে মাত্র হাতেগোনা কয়েক জনে।
কয়েক ঘণ্টা আগে অন্যরা ১৪ বছর বয়সী বালকসহ তিনজনকে ধ্বংসাবশেষের নিচে জীবিত আবিষ্কারের পর শুক্রবার তুর্কি উদ্ধারকারীরা ৪৫ বছর বয়সী এক ব্যক্তিকে ধ্বংসস্তূপ থেকে টেনে আনে।

এদিকে, শনিবার, ঘানার ফুটবল খেলোয়াড় ক্রিশ্চিয়ান আতসুকে দক্ষিণ তুরস্কে যে ভবনে থাকতেন তার নিচে মৃত অবস্থায় পাওয়া গেছে বলে তার তুর্কি এজেন্ট জানিয়েছেন। তার তুর্কি ক্লাব হাতায়েসপোর টুইটারে বলেছে, ‘আমরা তোমাকে ভুলব না, অতসু। আপনার ওপর শান্তি, সুন্দর মানুষ। আমাদের দুঃখের বর্ণনা করার জন্য কোন শব্দ নেই’।

অনেক আন্তর্জাতিক উদ্ধারকারী দল বিশাল ভূমিকম্প অঞ্চল ছেড়ে চলে গেছে, তবে দেশীয় দলগুলো গতকাল সমতল ভবনগুলোর মধ্যে অনুসন্ধান অব্যাহত রাখে যারা প্রতিকূলতাকে উপেক্ষা করছে এমন আরো জীবিতদের খুঁজে পাওয়ার আশায়। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

১৩ ফেব্রুয়ারি, ২০২৩
১২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ