Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভূমিকম্পের ১৩ দিন পর তুরস্কে দুইজন জীবিত উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:১১ পিএম

ভয়াবহ ভূমিকম্পের ১৩ দিন পর তুরস্কে এক শিশুসহ তিনজনকে জীবিত উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। যদিও পরবর্তীতে শিশুটি মারা যায়। আলজাজিরা ও টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবেদনে এমনটা জানা যায়।
উদ্ধারের পর পুরুষ, মহিলা এবং শিশুটিকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। উদ্ধারের আগে তারা ধ্বংসস্তূপের নিছে প্রায় ২৯৬ ঘণ্টা আটকে ছিল। ঘটনাটি ঘটে হাতায় প্রদেশের রাজধানী আন্তকিয়ার কানাটলি অ্যাপার্টমেন্ট ব্লকে। উদ্ধারকৃত ব্যক্তির নাম সামির মোহাম্মদ আকর এবং তার স্ত্রী রাগদা। এ সময় তাদের সঙ্গে ওই দম্পতির ১২ বছরের সন্তানকেও উদ্ধার করা হয়।
ভিডিওতে দেখা যায়, স্ট্রেচারে করে পুরুষ ও নারীটিকে অ্যাম্বুলেন্সের কাছে নেওয়া হচ্ছে। এ সময় তাদের পাশেই একটি বাচ্চাকে চিকিৎসা দিতে দেখা যায়। একই বিল্ডিং থেকে আরও উদ্ধারের আশায় সেখানে আরও কয়েকটি অ্যাম্বুলেন্স রাখা হয়েছে।
এখন পর্যন্ত তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে লাখেরও বেশি মানুষ। সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে ধ্বংসস্তূপের নিচ থেকে এখন পর্যন্ত ৪৫ হাজার ৪৮৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।
এর মধ্যে তুরস্কের ৩৯ হাজার ৬৭২ এবং সিরিয়ায় ৫ হাজার ৮১৪ জন। তবে জাতিসংঘের ধারণা, নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে। উদ্ধারকাজে বর্তমানে আড়াই লাখের বেশি কর্মী মাঠে কাজ করছে।
এই ভূমিকম্পে দুই দেশের ৪০ হাজারের বেশি ভবন ধসে পড়েছে বলে প্রাথমিক এক পরিসংখ্যানে জানা গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ২ কোটি ৬০ লাখ মানুষ। ক্ষতিগ্রস্তদের সহায়তায় ১০০ কোটি ডলার সহায়তা চেয়েছে জাতিসংঘ।
গত ৬ ফেব্রুয়ারি ভোর ৪টা ১৭ মিনিটে দেশ দুটিতে ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জীবিত উদ্ধার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ