Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীর্ষে থাকতে দেউলিয়া হওয়ার ভয়কেও পরোয়া করেন না মাস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:২০ পিএম

ইলন মাস্ক মন্তব্য করেছেন যে, একটি প্রতিদ্বন্দ্বী কোম্পানি একটি ভাল গাড়ি তৈরি করলে তাদের থেকে এগিয়ে থাকার জন্য যদি তার প্রতিষ্ঠান দেউলিয়াও হয়ে যায়, তবুও তিনি কিছু মনে করবেন না। টেসলার বোর্ডের একজন সদস্য এ তথ্য জানিয়েছেন।

‘যখনই ইলন বলে আমি টেসলার দেউলিয়া হওয়ার ভয় করি না, যদি অন্য কেউ একটি ভাল গাড়ি নিয়ে আসে, তখন আমি একমত হতে পারি না,’ মঙ্গলবারে জাপান সরকারের পেনশন ইনভেস্টমেন্ট ফান্ডের সাবেক প্রধান বিনিয়োগ কর্মকর্তা হিরোমিচি মিজুনো ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে সিএনবিসি-এর ড্যান মারফিকে বলেছেন। ‘আমি মনে করি এটি তার দর্শন এবং টেসলার দর্শন,’ মিজুনো বলেছিলেন, যিনি ২০২০ সালের এপ্রিলে কোম্পানির বোর্ডে যোগদানের জন্য নির্বাচিত হয়েছিলেন।

টেসলা মন্তব্যের জন্য সিএনবিসি অনুরোধের সাড়া দেয়নি। মাস্ক এর আগে বলেছিলেন যে, অটোমেকারটি তার প্রায় ২০ বছরের ইতিহাসে একাধিকবার দেউলিয়া হয়ে যেতে পারত। ২০২০ সালের নভেম্বরে, মাস্ক বলেছিলেন যে, কোম্পানিটি ২০২৭-এর মাঝামাঝি থেকে ২০১৯-এর মাঝামাঝি পর্যন্ত তার মডেল ৩ গাড়ি তৈরির দৌড়ে দেউলিয়া হওয়ার থেকে ‘প্রায় এক মাস’ দূরে ছিল।

স্পেস এক্সপ্লোরেশন ফার্ম স্পেসএক্স সহ তার অন্যান্য অনেক প্রতিষ্ঠানের সাথে যোগ করে, মাস্ক গত বছর টুইটার কিনেছিলেন এবং সেখানেও ব্যাপক ছাঁটাই থেকে লাভের দিকে একটি আক্রমনাত্মক ঝুঁকি নেয়া পর্যন্ত কঠোর কৌশলগত পরিবর্তন করা শুরু করেন। বিনিয়োগকারীরা প্রশ্ন করেন যে, মাস্ক কি বিভ্রান্ত হচ্ছেন, এমন সময়ে যখন টেসলা বর্ধিত প্রতিযোগিতা, সামষ্টিক অর্থনৈতিক অনিশ্চয়তা এবং নিয়ন্ত্রক যাচাই-বাছাইয়ের মুখোমুখি হচ্ছে।

মাস্কের বাড়ানো কাজের চাপের প্রতি প্রতিফলিত করে, মিজুনো রসিকতা করে বলেছিলেন যে, রহস্যময় বিলিয়নিয়ার একজন ‘মানুষ না এলিয়েন’, সে বিষয়ে তিনি নিশ্চিত নন। তবুও, মিজুনো মাস্ককে সমর্থন করেছিলেন এবং পরামর্শ দিয়েছিলেন যে, তিনি টেক ম্যাগনেটের দৃঢ়তার প্রশংসা করেছেন। ‘তার কাজের মধ্যে অবিশ্বাস্য গতি আছে বলে মনে হয়,’ তিনি যোগ করেছেন। সূত্র: সিএনবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ