Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

টুইটার ইউজারদের জন্য নতুন সতর্কবার্তা মাস্কের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ৬:৪২ পিএম

টুইটার কেনার পর থেকেই এই মাইক্রো ব্লগিং সাইটে নানা বদল ঘটাচ্ছেন ইলন মাস্ক। এবার ইউজারদের নতুন সতর্কবার্তা দিলেন তিনি। জানিয়ে দিলেন, নিয়ম ভাঙলেই সাতদিনের জন্য টুইটার অ্যাকাউন্টটি সাসপেন্ড করে দেওয়া হবে।

কী করলে সমস্যায় পড়তে পারে আপনার টুইটার অ্যাকাউন্ট? মার্কিন ধনকুবের জানান, খারাপ উদ্দেশ্যে যদি আপনি কারও ব্যক্তিগত তথ্য টুইটারে ফাঁস করেন, সেক্ষেত্রে আপনার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয়া হবে। কী ধরনের তথ্য ফাঁস করলে বিপাকে পড়বেন? কোনও ব্যক্তির ঠিকানা, মোবাইল নম্বর, সেই ব্যক্তির সন্তানরা কোন স্কুলে পড়ে- এই ধরনের ব্যক্তিগত তথ্য প্রকাশ করলে অ্যাকাউন্টটি সাসপেন্ড করে দেয়া হবে। অর্থাৎ সাতদিনের জন্য আপনি কোনওভাবেই টুইটার ব্যবহার করতে পারবেন না।

কিন্তু আচমকা কেন এত কড়াকড়ি? টুইট করে ইলন মাস্ক নিজেই জানালেন এর নেপথ্য কারণ। তিনি জানান, ‘গত রাতে লস অ্যাঞ্জেলসে আমার গাড়িতে আমার ছেলে যাচ্ছিল। আমি ছিলাম না। তবে আমি আছি ভেবে একজন আমার গাড়ি ধাওয়া করে। একটা সময় আমার গাড়ি আটকে গাড়ির ছাদে উঠে পড়ে। অভিযুক্তর বিরুদ্ধে আইনি পদক্ষেপও নেয়া হয়েছে।’ বিষয়টি টুইটারের সঙ্গে সরাসরি যুক্ত বলেও জানান তিনি। মাস্ক বলেন, টুইটারে এমন কিছু অ্যাকাউন্ট আছে যারা তার লাইভ লোকেশন ফলো করে। শুধু তাই নয়, তা টুইটারে পোস্টও করা হয়। সেখান থেকে তথ্য পেয়েই তার গাড়িটিকে ধাওয়া করা হয়েছিল বলে দাবি মাস্কের। আর সেই কারণেই প্রতিটি ইউজারের ব্যক্তিগত সুরক্ষার কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছেন মাস্ক।

যদিও টুইটার কেনার আগে থেকেই বাক স্বাধীনতা নিয়ে সুর চড়িয়েছিলেন তিনি। বলেছিলেন, রিয়েল-টাইম লোকেশন শেয়ার করলেও তিনি সেই অ্যাকাউন্টের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করবেন না। তবে নিজের ছেলের সঙ্গে যে ভয়ংকর ঘটনাটি ঘটেছে, তারপরই সিদ্ধান্ত বদল করেন মাস্ক। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ