Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনের বেলুন ঠেকাতে কী পদক্ষেপ নেবে ব্রিটেন, জানালেন সুনক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১৬ এএম

আমেরিকার আকাশে এখন মাঝে সাজে হানা দিচ্ছে চীনের স্পাই বেলুন। এখনও পর্যন্ত যুক্তরাষ্ট্রে চার চারটি স্পাই বেলুনের দেখা মিলেছে। এমনটাই দাবি বাইডেন সরকারের। গতকালও অর্থাৎ সোমবার একটি স্পাই বেলুনকে গুলি করে নামিয়েছে মার্কিন প্রশাসন।

এ ঘটনার পর চীনের স্পাই বেলুন নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। ব্রিটেনের আকাশে চীনা স্পাই বেলুন দেখা গেলে কী ব্যবস্থা নেয়া হবে জানালেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। শুরুতেই তিনি বলেছেন, ‘আমি চাই দেশবাসী জানুক ব্রিটেন সরকার কী ব্যবস্থা নিতে পারে দেশকে সুরক্ষিত রাখতে।’ এরপর তিনি বলেন, ‘দেশকে সুরক্ষিত রাখতে যা যা করনীয় তাই করা হবে।’

প্রসঙ্গত আমেরিকা চতুর্থ স্পাই বেলুনটি গুলি করে নামানোর পর নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে দাবি করা হয়, গত ৪ টি চীনা স্পাই বেলুনের মধ্যে এটি অত্যাধুনিক। সমতল থেকে অনেক উচ্চতায় এটি উড়তে পারে। সম্প্রতি একটি প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে যে, চীন ভারত সহ বেশ কয়েকটি দেশকে লক্ষ্য করে গুপ্তচর বেলুনগুলির একটি বহর পরিচালনা করেছে।

যদিও চীনের দাবি, আমেরিকার স্পাই বেলুন কোনও অনুমতি ছাড়াই অনেকবার চীনের আকাশে উড়েছে। ২০২২ সালের শুরুর দিক থেকে এখনও পর্যন্ত মোট ১০ বারের বেশি আমেরিকার বেলুন দেখা গিয়েছে। স্পাই বেলুনকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। সূত্র: স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ