Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্য থেকে ৬ কূটনীতিক সরিয়ে নিল চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২২, ১০:০৫ এএম

যুক্তরাজ্যের ম্যানচেস্টারে অবস্থিত চীনা কনস্যুলেটের ভেতরে সহিংসতার ঘটনায় দেশটি থেকে ছয় কূটনীতিক সরিয়ে নিয়েছে চীন সরকার। তাদের মধ্যে এক জ্যেষ্ঠ কূটনীতিকও রয়েছেন। খবর এপির।
গত ১৬ অক্টোবর ম্যানচেস্টারে অবস্থিত চীনা কনস্যুলেটের ভেতরে বব চেন নামে হংকংয়ের স্বাধীনতাপন্থি এক বিক্ষোভকারীর ওপর হামলার ঘটনা ঘটে। পরে ব্রিটিশ পুলিশ ও অন্য বিক্ষোভকারীদের সহায়তায় তাকে উদ্ধার করা হয়। এ ঘটনায় বব চেন তার মুখ ও পিঠে আঘাত পেয়েছিলেন।
বব চেন জানান, অক্টোবরে তাদের শান্তিপূর্ণ বিক্ষোভের সময় মাস্ক পরা কয়েকজন ব্যক্তি কনস্যুলেট ভবন থেকে বেরিয়ে এসে তাকে ভেতরে টেনে নিয়ে যায়। পরে সেখানে তাকে মারধর করেন।
এ ঘটনায় ব্রিটেন ও চীনের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, চেন অবৈধভাবে কনস্যুলেটে প্রবেশ করেছিলেন এবং কনস্যুলেট প্রাঙ্গণে নিরাপত্তা বজায় রাখার অধিকার কর্মীদের রয়েছে।
বৃহস্পতিবার ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি বলেন, বব চেনের ওপর হামলার বিষয়ে ওই ছয় কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল পুলিশ।
ক্লিভারলি বলেন, ওই ছয় কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করতে তাদের কূটনৈতিক ইমুনিউটি প্রত্যাহার করতে ব্রিটেনের পররাষ্ট্র দপ্তর বেইজিংকে অনুরোধ করে।
এর জবাবে চীনা দূতাবাস জানায়, ম্যানচেস্টার কনসাল জেনারেলকে কাজ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। আর বাকিরা যুক্তরাজ্য ত্যাগ করেছে বা শিগগিরই করবেন বলে জানান ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী।
এদিকে চীনের এমন পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন চেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ