Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। অচিরেই জামায়াতকে নিষিদ্ধ করা হবে বলেও জানান তিনি।
গতকাল মঙ্গলবার বিকালে রাজধানীর বিএফডিসির নায়ক মান্না ডিজিটাল ভবনের ফজলুল হক অডিটোরিয়ামে মহান বিজয় দিবস উপলক্ষে ‘শেরে বাংলা সামাজিক সাংস্কৃতিক ফাউন্ডেশন’ আয়োজিত ‘বঙ্গবন্ধু না হলে বাংলাদেশ স্বাধীন হতো না’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামÐলীর সদস্য বাবু সতীশ চন্দ্র রায়।
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনকের সোনার বাংলা গড়তে তরুণ প্রজন্মকেই সবচেয়ে বেশি ভূমিকা রাখতে হবে। তিনি বলেন, বঙ্গবন্ধুর বড় অপরাধ ছিল দেশ ও দেশের মানুষকে ভালোবাসা। আর এই অপরাধের কারণেই দেশ স্বাধীন হওয়ার মাত্র সাড়ে ৩ বছরের মাথায় সপরিবারে শাহাদতবরণ করতে হয় তাকে।
জামায়াত প্রসঙ্গে মন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতার (যুদ্ধাপরাধী) বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীকে নিষিদ্ধের দাবি দিন দিন জোরালো হচ্ছে। তবে দল হিসেবে কারো বিচার করতে আন্তর্জাতিক অপরাধ আইন সংশোধন করতে হবে। তিনি বলেন, অন্যান্য দেশে যুদ্ধাপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্তের নজির রয়েছে। সেটা দেখে এবং মুক্তিযোদ্ধাদের দাবি মেনে বাংলাদেশেও যুদ্ধাপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্তের প্রক্রিয়া চলছে।
সংগঠনের উপদেষ্টা অধ্যক্ষ মো: সুজাউল করিম চৌধুরী বাবুলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, কাজী রোজী এমপি, মাকসুদ রেজাসহ অন্যরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ