Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিলেট শিক্ষাবোর্ডে এবারও এগিয়ে মেয়েরা, জেলা ভিত্তিক ফলাফলে সিলেট এগিয়ে, শতভাগ ফেল নেই কোন প্রতিষ্ঠান

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:১২ পিএম

এইচএসসি পরীক্ষার পাশের হারে ছেলেদের চেয়ে ৩ শতাংশ এগিয়ে সিলেট শিক্ষা বোর্ডের মেয়েরা। ছেলেদের পাসের হার ৭৯.৬১ শতাংশ অপরদিকে, মেয়েরা ৮২.৬১ শতাংশ। গত বছর ছিলো ছেলেদের ৯৩ দশমিক ৬৮ শতাংশ, আর মেয়েদের ৯৫ দশমিক ৭৩ শতাংশ। এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সিলেট বোর্ডে সার্বিকভাবে পাশের হার ৮১ দশমিক ৪ শতাংশ। গতবছর থেকে সিলেটে এবার পাসের হার কমেছে। ওইবছর পাসের হার ছিল ৯৪.৮০ শতাংশ। আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুণ চন্দ্র পাল এ ফলাফল ঘোষণা করেন। এবছর জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৮৭১ জন। যা গতবার ছিল ৪ হাজার ৭৩১জন। ফলে এ বছর জিপিএ-৫ বেশি পেয়েছেন ১৪০ জন শিক্ষার্থী। এদিকে, সিলেটে এবার শতভাগ পাস করেছে ১১ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তবে একটিও প্রতিষ্ঠান নেই শতভাগ ফেলের ।

প্রফেসর অরুণ চন্দ্র পাল বলেন, এ বছর সিলেট শিক্ষাবোর্ড থেকে ৬৬ হাজার ৪৯১ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৫৪ হাজার ১২২ জন। পাসের হারে সবচেয়ে এগিয়ে রয়েছে বিজ্ঞান বিভাগ। এই বিভাগে পাস করেছে ৯০.৫০ শতাংশ। এছাড়া ব্যবসা শিক্ষায় ৮০.২৩ শতাংশ ও মানবিকের পাস করেছে ৭৯.১৮ শতাংশ শিক্ষার্থী। জিপিএ-৫ প্রাপ্তির দিক দিয়েও এগিয়ে বিজ্ঞান বিভাগ। জিপিএ-৫ পেয়েছে বিজ্ঞানের ৩ হাজার ৩৩৩ জন, মানবিকের ১ হাজার ২৬ জন ও ব্যবসা শিক্ষার ৫১২ জন শিক্ষার্থী। জেলা ভিত্তিক ফলাফল দেখা যায়, সবচেয়ে এগিয়ে রয়েছে সিলেট জেলা। এই জেলায় পাসের হার ৮৬.৪৮ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৬৯ জন। হবিগঞ্জ জেলায় পাসের হার ৮২.২৭ শতাংশ ও ৬৩৪ জন পেয়েছে জিপিএ-৫। মৌলভীবাজার জেলায় পাসের হার ৭৪.৯১ শতাংশ ও ৭৭৯ জন পেয়েছে জিপিএ-৫। সুনামগঞ্জ জেলায় পাসের হার ৮২.৮৫ শতাংশ ও ৩৮৯ জন পেয়েছে জিপিএ-৫।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিষ্ঠান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ