Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শুক্র ও শনিবার

আগের রুটিনেই এসএসসি-দাখিল পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুইদিন করা হয়েছে। ফলে এখন থেকে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শুক্র ও শনিবার ছুটি পাবেন। তবে চলতি বছরের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। গতকাল সোমবার শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পৃথক আদেশে এ তথ্য জানিয়েছে। এর আগে দুপুরে মন্ত্রিসভায় বিদ্যুৎ সাশ্রয়ে অন্যান্য সিদ্ধান্তের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করার বিষয়টি ঠিক হয়। তবে সপ্তাহের কোন দুই দিন এই সাপ্তাহিক ছুটি হবে, সেটি শিক্ষা মন্ত্রণালয় ঠিক করে জানাবে বলে মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়।

এরপর বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়, চলমান পরিস্থিতি বিবেচনায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শুক্র ও শনিবার বন্ধ থাকবে। বিশ্ববিদ্যালয়গুলো নিজেরা এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এত দিন সাপ্তাহিক ছুটি এক দিন ছিল। দেশের সব সরকারি স্কুল-কলেজগুলো এবং অনেক বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে এক দিন ছুটির নিয়মই মেনে চলে। তবে কোনো কোনো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয় নিজেদের সিদ্ধান্তে সপ্তাহে দুই দিন ছুটি রাখে।
নতুন শিক্ষাক্রম অনুযায়ী আগামী বছর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করার ঘোষণা ছিল। কিন্তু বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এখন থেকেই তা কার্যকরের সিদ্ধান্ত হলো।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের মতো প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন স্কুলও সপ্তাহে দুইদিন (শুক্র ও শনিবার) বন্ধ থাকবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়। তবে তবে বৃহস্পতিবার অর্ধদিবসের শ্রেণি পাঠদান পূর্ণদিবস চলবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনে সাপ্তাহিক ছুটি দুদিন শুক্র ও শনিবার করা হয়েছে। আগামী সপ্তাহ থেকে এ দুদিন ক্লাস বন্ধ থাকবে। তবে বৃহস্পতিবার অর্ধদিবসের ক্লাস চলবে পূর্ণদিবস।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের প্রশাসন এবং সংস্থাপন শাখার উপ-সচিব সাইফুর রহমান খান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আদেশে বলা হয়েছে, চলমান পরিস্থিতি বিবেচনায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে দুদিন শুক্র ও শনিবার বন্ধ থাকবে। বিশ্ববিদ্যালয়ে স্ব স্ব কর্তৃপক্ষের সিদ্ধান্তক্রমে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর করতেও বলা হয়েছে।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দুইদিন ছুটি ঘোষণা করা হলেও চলতি বছরের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা পূর্বঘোষিত রুটিন অনুযায়ী অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার।

তিনি বলেন, শনিবার স্কুল ছুটি থাকলেও এসএসসি পরীক্ষা আয়োজন করা হবে। পরীক্ষার রুটিন আগে প্রকাশ করা হয়েছে। বর্তমানে স্কুল-কলেজের ছুটি শুক্র ও শনিবার করা হলেও পরীক্ষা আয়োজনে কোনো অসুবিধা হবে না। তবে, পরবর্তী বোর্ড পরীক্ষাগুলো রুটিন শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি মাথায় রেখেই করা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, অনেক সময় শুক্রবার বোর্ড পরীক্ষা হয়ে থাকে। সে ক্ষেত্রে শিক্ষক-কর্মচারী ও পরীক্ষার্থীরা সময়মতো কেন্দ্রে উপস্থিত হয়ে থাকে। শনিবার স্কুল-কলেজ বন্ধ থাকলেও পরীক্ষা আয়োজন করতে কোনো অসুবিধা হবে না। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি-সমমান পরীক্ষার লিখিত পরীক্ষা শুরু হবে, চলবে ১ অক্টোবর পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষাপ্রতিষ্ঠান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ